পুলিশ নিয়োগ ২০২২ সার্কুলার

4.4/5 - (63 votes)

পুলিশ নিয়োগ ২০২২ সার্কুলার: Police Constable Job Circular 2022, পুলিশ নিয়োগ ২০২২ সার্কুলার প্রকাশ করেছে বাংলাদেশ পুলিশ। বাংলাদেশ পুলিশে বিভিন্ন পদে ১১৬ জন নিয়োগ দেওয়া হবে। নির্ধারিত জেলা প্রার্থীগন আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীদের নিকট হতে আবেদন আহ্বান করা যাচ্ছে।

পুলিশ নিয়োগ ২০২২ সার্কুলার

আবেদনযোগ্য প্রার্থীর বয়স সর্বোচ্চ ১৮-২০ বছর। আবেদনের শেষ তারিখ ২৯ জানুয়ারী ২০২৩ ইং। যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের বিশেষভাবে অগ্রাধিকার দেওয়া হবে। প্রতিদিনের নিত্য নতুন সকল ধরনের চাকরির খবর পেতে আমাদের ওফিসিয়াল ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন BDinBD.com

পুলিশ নিয়োগের সংক্ষিপ্ত তথ্য টেবিল আকারে উপস্থাপন

প্রতিষ্ঠানের নাম কী?বাংলাদেশ পুলিশ
চাকরির ধরন কী?সরকারি চাকরি
পদ সংখ্যা কতটি?০৪ টি
নিয়োগ সংখ্যা কত জন?১১৬ জন
কোন কোন জেলা?বাংলাদেশের সকল জেলা
প্রার্থীর বয়স কত?১৮-২০ বছর (০১ জানুয়ারী ২০২৩)
শিক্ষাগত যোগ্যতা কী?অষ্টম শ্রেণি পাশ
আবেদনের মাধ্যম কী?বিজ্ঞপ্তি দেখুন
আবেদনের শেষ তারিখ কবে?১২ ফেব্রুয়ারি ২০২৩

পুলিশ নিয়োগ ২০২২

বাংলাদেশ পুলিশে নতুন নিয়মে কনস্টেবল পদে নিয়োগ ২০২২ সার্কুলার প্রকাশিত করেছে বাংলাদেশ পুলিশ। এবারের কনস্টেবল পদে ১১৬ জন প্রার্থী নিয়োগ দেওয়া হবে। আবেদন সংক্রান্ত সকল তথ্য জানতে নিচে দেওয়া অফিসিয়াল সার্কুলারটি দেখুন।

  • পদের নাম: কম্পিউটার অপারেটর
  • নিয়োগ সংখ্যা: ০১ টি
  • শিক্ষাগত যোগ্যতা: এসএসটি বা সমমান পাশ
বাংলাদেশ পুলিশ সুপারের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩, মুন্সীগঞ্জ জেলা
#বাংলাদেশ পুলিশ সুপারের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩, মুন্সীগঞ্জ জেলা

দেখুন নতুন নিয়োগ

কনস্টেবল পদে বাছাইকৃত প্রার্থীদের আবেদনপত্রে উল্লেখ করা মোবাইল নম্বরে এসএমএস করে নির্বাচিত হওয়ার ব্যাপারে নিশ্চিত করবেন সংশ্লিষ্ট কর্তৃৃপক্ষ। পুলিশ কনস্টেবল পদে নির্বাচিত প্রার্থীদের নিজ জেলার সংশ্নিষ্ট পুলিশ লাইনস ময়দানে বিজ্ঞপ্তিতে এবং সার্কুলারের নিচে উল্লেখিত তারিখে সকাল ৯ ঘটিকায় শারীরিক মাপ ও পরীক্ষার জন্য সশরীরে উপস্থিত থাকতে হবে। উক্ত নিয়োগের ক্ষেত্রে কোন প্র্রাথী আর্থিক লেনদেনে জড়িত হলে গ্রেপ্তার ও নিয়োগ বাতিল করা হবে।

  • পদের নাম: পুলিশ কনস্টেবল (টিআরসি)
  • নিয়োগ সংখ্যা: ৪০০০ জন
  • শিক্ষাগত যোগ্যতা: এসএসিসি পাশ (জিপিএ সর্বোনিম্ন ২.৫)
  • আবেদনের সময়সীমা: ২-২৮ ডিসেম্বর ২০২২

কনস্টেবল পদের আবেদনের যোগ্যতা

শিক্ষাগত যোগ্যতা: নারী/পুরুষ প্রার্থীকে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ জিপিএ 2.5/সমমান থাকতে হবে। প্রার্থীকে পুলিশ বিভাগ কর্তৃক নির্ধারিত শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারী প্রার্থীর বয়স ২৫ মার্চ ২০২০ তারিখে ১৮ থেকে ২০ বছেরের মধ্যে থাকতে হবে। কিন্তু মুক্তযোদ্ধা এবং উপজাতীয় কোটায় শারীরিক যোগ্যতা ও বয়স সাধারন প্রার্থীদের থেকে ভিন্ন। এছাড়া প্রাথীকে অবশ্যই বাংলাদেশের অবিবাহিত স্থায়ী নাগরিক হতে হবে।

পুরুষ প্রার্থী: সাধারন ও অন্যাণ্য কোটার পুরুষ প্রর্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, ক্ষুদ্র-নৃগোষ্ঠি ও মুক্তিযোদ্ধা সন্তানদের বেলায় ৫ ফুট ৪ ইঞ্চি। বুকের মাপ সাধারন ৩১ ইঞ্চি, সম্প্রসারিত ৩৩ ইঞ্চি। উচ্চতা ও বয়সের ক্ষেত্রে ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে। দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে।

নারী প্রার্থী: সাধারন অন্যান্য কোটার নারী প্রর্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ক্ষুদ্র-নৃগোষ্ঠি ও মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে ৫ ফুট ২ ইঞ্চি। উচ্চতা ও বয়সের ক্ষেত্রে ওজন অনুমোদিত পরিমাপের। দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে।

শারীরিক যোগ্যতাপুরুষ কনস্টেবলমহিলা কনস্টেবল
উচ্চতা৫ ফুট ৮ ইঞ্চি৫ ফুট ৪ ইঞ্চি
ওজন*বয়স ও উচ্চতার সাথে ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে।বয়স ও উচ্চতার সাথে ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে।
বুকের মাপস্বাভাবিক ৩২ ইঞ্চি এবং সম্প্রসারিত ৩৪ ইঞ্চ।
দৃষ্টিশক্তি৬/৬৬/৬
জাতীয়তাপ্রার্থীকে অবশ্যই জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।

কনস্টেবল পদে আবেদনের নিয়মাবলী

আবেদনের নিয়মাবলী: সার্কুলারে নিচে দেওয় আবেদন করুন বাটনে ক্লিক করে টেলিটক অনলাইনের মাধ্যমে পুলিশ কনস্টেবল আবেদন ফরম পূরন কার্যক্রম শুরু করতে হবে। প্রথমে police.teletalk.com.bd/trc এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। প্রবেম করার পর Application Form for Trainee Recruit Constable এই লিংকে ক্লিক করতে হবে।

লিংকে প্রবেশ করার পর পাঁচটি অপশন দেখা যাবে। প্রথমে Application Form এ ক্লিক করে পর্যায় ক্রমে এক একটি ধাপ সম্পন্ন করে কনস্টেবল পদের আবেদন প্রক্রিয়ার কাজ সম্পন্ন করতে হবে। আবেদন প্রক্রিয়ার এক পর্যায়ে ছবি ও স্বাক্ষর আপলোড সংক্রান্ত তথ্য পাওয়া যাবে। সেখান থেকে ছবি স্বাক্ষর স্কান করে দিয়ে দিতে হবে।

আবেদন ফরম পূরণ করার পর আবেদনকারী যোগ্য প্রার্থীরা প্রত্যেকে একটি ইউজার আইডি পাবেন। আইডি পাওয়ার পরবর্তী ৭২ ঘন্টার ভিতরে ইউজার আইডি ব্যবহার করে আবেদন ফি বাবদ ৩০ টাকা অফেরতযোগ টেলিটক প্রিপেইড সিম-এ এসএমএস এর মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের সকল নির্দেশনা নিচে ভিডিওতে দেওয়া আছে। অনুগ্রহ পূর্বক আবেদনের পূর্বে ভিডিওটি দেখে নিন। আপনার আবেদন প্রক্রিয়া সহজ হবে।

এসএমএস এর মাধ্যমে কনস্টেবল পদে ফি জামদান

প্রথমে TRC < SPACE> USER ID লিখে ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে। এরপর টেলিটক সিম থেকে একটি রিপ্লে মেসেজ আসবে। ফিরতি মেসেজে TRC < SPACE> YES < SPACE> PIN NUMBER লিখে সেন্ড করতে হবে ১৬২২২ নম্বরে। এরপর আপনাকে স্বাগত জানিয়ে সার্ভিস চার্জ বাবদ ৩০ টাকা কেটে নেওয়ার বিষয়টি নিশ্চিত করা হবে।

আবেদন ফি, স্বাক্ষর ও ছবি: পুলিশ কনস্টেবল আবেদন ফরম পূরনের এক পর্যায়ে ইউজার আইডি পাবেন। আইডি পাওয়ার পরবর্তী ৭২ ঘন্টার ভিতরে টেলিটক প্রিপেইড সিম ব্যবহৃত মোবাইলের মাধ্যমে সার্ভিস চার্জ বাবদ ৩০ টাকা প্রেরণ করতে হবে। এছাড়া কনস্টেবল পদের জন্য আবেদনের সময় স্বাক্ষর (৩০০/৮০ পিক্সেল) এবং কালার ছবি (৩০০/৩০০ পিক্সেল) স্ক্যান করে নির্দিষ্ট স্থানে আপলোড করেদিতে হবে।

কনস্টেবল নিয়োগের এডমিটকার্ড ডাউলোড

http://police.teletalk.com.bd/trc/options/help.php এই লিংক থেকে কনস্টেবল পদের জন্য এডমিটকার্ড ডাউলোড করা যাবে।

জেলা ভিত্তিক কনস্টেবল নিয়োগ পরীক্ষার তারিখ

জেলা: মুন্সীগঞ্জ, রাজবাড়ী, চাঁদপুর, রাঙ্গামাটি, সিরাজগঞ্জ, পিরোজপুর, খুলনা, নড়াইল, কুড়িগ্রাম, শেরপুর জেলার প্রার্থীদের শারীরিক মাপ: ০৫-০৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৮ ঘটিকা, লিখিত পরীক্ষা, ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ১০ ঘটিকা এবং মৌখিক পরীক্ষা: ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১০ ঘটিকা

জেলা: নরসিংদী, গাজীপুর, ফেনী, বান্দরবন, রাজশাহী, নাটোর, বাগেরহাট, রংপুর, ভোলা, সুনামগঞ্জ, নেত্রকোনণা জেলার প্রার্থীদের, শারীরিক মাপ: ০৮-১০ ফেব্রুয়ারি, ২০২৩, ৮ ঘটিকা, লিখিত পরীক্ষা, ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১০ ঘটিকা এবং মৌখিক পরীক্ষা: ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১০ ঘটিকা।

জেলা: ঢাকা, মাদারীপুর, কুমিল্লা, খাগড়াছড়ি, নওগাঁ, দিনাজপুর, কুষ্টিয়া, মাগুরা, পটুয়াখালী, সিলেট, চাঁপাইনবাবগঞ্জ জেলার প্রার্থীদের, শারীরিক মাপ: ১১-১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮ ঘটিকা, লিখিত পরীক্ষা, ১৮ ফেব্রুয়ারি , ২০২৩, ১০ ঘটিকা এবং মৌখিক পরীক্ষা: ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১০ ঘটিকা।

জেলা: কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, জয়পুরহাট, ময়মনসিংহ, চুয়াডাঙ্গা, লালমনিরহাট, বরিশাল, মৌলভীবাজার জেলার প্রার্থীদের, শারীরিক মাপ: ২৬-২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৮ ঘটিকা, লিখিত পরীক্ষা, ০৬ মার্চ, ২০২৩, ১০ ঘটিকা এবং মৌখিক পরীক্ষা: ১৫ মার্চ ২০২৩, ১০ ঘটিকা।

জেলা: ফরিদপুর, টাঙ্গাইল, শরীয়তপুর, রবগুনা, চট্টগ্রাম, লক্ষ্মীপুর, গাইবান্ধা, পঞ্চগড়, সাতক্ষীরা, মেহেরপুর, পাবনা জেলার প্রার্থীদের, শারীরিক মাপ: ২৭ ফেব্রুয়ারি-০১ মার্চ, ২০২৩, ৮ ঘটিকা, লিখিত পরীক্ষা, ০৬ মার্চ, ২০২৩, ১০ ঘটিকা এবং মৌখিক পরীক্ষা: ১৯ মার্চ, ২০২৩, ১০ ঘটিকা।

জেলা: নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, নীলফামারী, ঠাকুরগাঁও, যশোর ঝিনাইদহ, নোয়াখালী, বগুড়া, ঝালকাঠি, হবিগঞ্জ, জামালপুর জেলার প্রার্থীদের, শারীরিক মাপ: ০২-০৪ মার্চ ২০২৩, ৮ ঘটিকা, লিখিত পরীক্ষা, ০৯ মার্চ ২০২৩, ১০ ঘটিকা এবং মৌখিক পরীক্ষা: ১৯ মার্চ ২০২৩, ১০ ঘটিকা।

পুলিশ কনস্টেবল নিয়োগ পদ্ধতির ধাপ ও নিয়মাবলী

কনস্টেবল পদে আবেদনকারী প্রার্থীদের পর্যাক্রমে ১ম থেকে ৭ম অর্থ্যাৎ সাতটি ধাপ অতিক্রম করে পুলিশ কনস্টেবল পদে চূড়ান্তভাবে নির্বাচিত হতে হয়। ধাপগুলো নিম্নরুপ বিস্তারিত আকারে দেওয়া হলো।

১. প্রিলিমিনারি স্ক্রিনিং

২. শারীরিক মাপ ও ফিজিক্যাল অ্যান্ডুরেন্স টেস্ট

৩. লিখিত পরীক্ষা

৪. মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা

৫. প্রাথমিক নির্বাচন

৬. পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষা এবং

৭. চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভূক্তকরণ।

০১. প্রিলিমিনারি স্ক্রিনিং

প্রথম ধাপে কনস্টেবল পদে আবেদনকারী প্রার্থীদের মধ্য থেকে অনলাইনে প্রিলিমিনারি স্ক্রিনিং করা হয়। এসএমএসে নিয়োগ সংক্রান্ত ওয়েব পোর্টালে লগইন করার জন্য ইউজার নেম ও পাসওয়ার্ড দেওয়া হবে। সেই পোর্টালে লগইন করে আবেদনকারীকে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। এডমিট কর্ড (প্রবেশপত্র) প্রিন্ট করে পুলিশ কনস্টবল নিয়োগ পরীক্ষার সবকটি ধাপে যোগদান করতে হবে।

পুলিশ নিয়োগ পরীক্ষা প্রথম দিন আবেদনকারীদের পুলিশের নির্ধারিত স্কেলে বুকের মাপ ওজন এবং উচ্চতা নেওয়া হবে। এরপরে প্রার্থীর আবেদনের জন্য প্রয়োজনীয় সকল কাগজপত্র যাচাই করে তাকে পরবর্তী ধাপের পরীক্ষার জন্য যোগ্য হিসেবে বিবেচনা করে বিবেচিত প্রার্থীর ফরমে একটি সিল দেওয়া হবে।

০২. শারীরিক মাপ ও ফিজিক্যাল অ্যান্ডুরেন্স টেস্ট,

প্রথম ধাপের পরে পরবর্তী ধাপে অনুষ্ঠিত হবে প্রার্থীর শারীরিক সক্ষমতা পরীক্ষা। দ্বিতীয় ধাপের পরীক্ষার আগে প্রার্থীকে ইনডেমনিটির ঘোষণাপত্র নামে একটি ফরম ফিলাপ করতে হবে। নির্ধারিত ফরমে প্রথম ধাপে উত্তীর্ণ প্রার্থী শারীরিক এবং মানসিক উভয় দিক দিয়ে সুস্থ আছে বলে ঘোষণা নিজ হাতে স্বাক্ষর করবেন।

শারীরিক সক্ষমতা যাচাইয়ের ধাপ: প্রথম ও দ্বিতীয় ধাপে উত্তীর্ন প্রার্থীকে শারীরিক সক্ষমতা যাচাইয়ের জন্য পর্যায়ক্রমে ৭টি ইভেন্টে অংশগ্রহণ করতে হবে। ইভেন্টগুলো হচ্ছে:-

  • ১ম ইভেন্ট “দৌড়”: সকল পুরুষ প্রার্থীদের ২৮ সেকেন্ডে ২০০ মিটার দৌড়, আরা নারী প্রার্থীদের ক্ষেত্রে ৩৪ সেকেন্ডে ২০০ মিটার দৌড় অতিক্রম করতে হবে।
  • ২য় ইভেন্ট পুশ আপ: পুরুষ প্রার্থীদের ১৫টি পুশআপ ৩৫ সেকেন্ডে দিতে হবে। ১০ টি পুশআপ ৩০ সেকেন্ডে দিতে হবে নারীদের।
  • ৩য় ইভেন্ট “লং জাম্প”: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ১০ এবং নারী প্রার্থীরদ ক্ষেত্রে ৬ ফুট দূরত্বে জাম্প করে যেতে হবে। লং জাম্পে প্রার্থীরা ৩বার সুযোগ পাবেন।
  • ৪র্থ ইভেন্ট “হাই জাম্প”: হাই জাম্পের ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের উচ্চতা ৩.৫ ফুট, নারীদের ২.৫ ফুট উচ্চতা অতিক্রম করতে হবে।
  • ৫ম ইভেন্ট “দৌড়”: কনস্টেবল পদে পুরুষ প্রার্থীদের ১৬০০ মি. দূরত্ব ৬ মিনিট ৩০ সেকেন্ডে আতিক্র করতে হবে। নারী কনস্টেবলদের ক্ষেত্রে ১,০০০ মি. দূরত্ব ৬ মিনিটে অতিক্রম করতে হবে।
  • ৬ষ্ঠ ইভেন্ট “ড্র্যাগিং”: ড্র্যাগিং এ প্ররুষ প্রার্থীদের ১৫০ পাউন্ড ওজনের টায়ার টেনে ৩০ ফুট দূরত্ব পর্যন্ত নিয়ে যেতে হবে। নারীদের ১১০ পাউন্ড ওজনের টায়ার টেনে ২০ ফুট নিয়ে যেতে হবে।
  • ৭ম ইভেন্ট ”রোপ ক্লাইমিং“: পুরুষদের ১২ ফুট এবং নারীদের কমপক্ষে ৮ ফুট দড়ি বেয়ে (রোপ ক্লাইমিং) উপরে উঠতে হবে।
  • এই ৭টি ধাপের কোনো একটিতে অকৃতকার্য হলে পরবর্তী ধাপের পরীক্ষায় প্রার্থী অংশগ্রহন করতে পারবে না এবং এই ধাপ থেকেই তার পুলিশ কনস্টেবল হওয়ার স্বপ্ন শেষ হয়ে যাবে।

০৩. লিখিত পরীক্ষা

শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষায় উত্তীর্ণদের সকল ডকুমেন্ট নিয়ে লিখিত পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষায়: বাংলা, ইংরেজি, সাধারণ গণিত এবং সাধারণ বিজ্ঞান বিষয়ের ওপর ৪৫ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ গ্রহন করতে হবে।

০৪. মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা

পুলিশ কনস্টেবল পদে যোগ্য প্রার্থীদের ১৫ নম্বরের মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। নির্বাচিত সকল প্রার্থীকে এই পরীক্ষায় অংশ গ্রহন করতে হবে।

০৫. প্রাথমিক নির্বাচন

কনস্টেবল নিয়োগের জন্য প্রতি জেলায় নিয়ােগযােগ্য প্রকৃত শূন্য পদে কোটার অনুকূলে সরকার কর্তৃক জারীকৃত বিদ্যমান কোটা পদ্ধতি (সাধারণ, মুক্তিযােদ্ধা, আনসার ও ভিডিপি, এতিম, পুলিশ পােষ্য এবং ক্ষুদ্র নৃ-গােষ্ঠী কোটা) অনুসরণ করে লিখিত, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী প্রার্থীদের প্রাথমিকভাবে পর্যায়ক্রমে নির্বাচন করা হবে।

০৬. পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষা

প্রাথমিক পর্যায়ে নির্বাচিত প্রার্থীদের নিজ জেলায় স্বাস্থ্য পরীক্ষায় অংশ নিতে হবে। স্বাস্থ্য পরীক্ষায় শুধুমাত্র যোগ্য প্রার্থীরা পুলিশ ভেরিফিকেশন ফরম পূরণ করবে। পুলিশ ভেরিফিকেশনে সংশ্লিষ্টি কর্তৃপক্ষের কাছে সন্তোষজনক বলে বিবেচিত হলে প্রশিক্ষণের জন্য প্রার্থদেরকে মনোনীত করা হবে। বি: দ্র: পুলিশ ভেরিফিকেশন ফরম-এ কোনো তথ্য গোপন অথবা মিথ্যা তথ্য প্রদান করা যাবে না। যদি কোন পর্যায়ে কোন ভুল তথ্য পাওয়া যায় তাহলে চূড়ান্ত প্রশিক্ষণের জন্য মনোনয়ন প্রদান করা হবে না।

০৭. চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভূক্তকরণ

কনস্টেবল পদের জন্য আবেদনকরা নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণকেন্দ্রে যোগদানের পর পুলিশ হেডকোয়ার্টার্সের প্রতিনিধির সমন্বয়ে গঠিত পুনর্বাছাই কমিটি কর্তৃক শারীরিক যোগ্যতাসহ আরও অন্যান্য তথ্য যাচাই-বাছাইয়ের পর চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্ত করার আশ্বাস দেওয়া হবে।

পুলিশ নিয়োগ ২০২২ সার্কুলার কবে

পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২ সার্কুলার
পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২

জেলা ভিত্তিক কনস্টেবল নিয়োগের সংখ্যা

জেলার নাম: পুরুষ + নারী মোট নিয়োগ সংখ্যাজেলার নাম: পুরুষ + নারী মোট নিয়োগ সংখ্যা
ঢাক জেলা: পুরুষ+নারী-৩৯১+৬৯=৪৬০ জন
গাজীপুর জেলা: পুরুষ+নারী-১১০+১৯=১২৯ জন
মানিকগঞ্জ ”: পুরুষ+নারী-৪৫+০৮=৫৩ জন
মুন্সীগঞ্জ “: পুরুষ+নারী-৪৭+০৮=৪৬০ জন
নারায়ণগঞ্জ “: পুরুষ+নারী-৯৬+১৭=১১৩ জন
নরসিংদী “: পুরুষ+নারী-৭২+১৩=৮৫ জন
ফুরিদপুর “: পুরুষ+নারী-৬২+১১=৭৩ জন
গোপালগঞ্জ “: পুরুষ+নারী-৩৮+০৭=৪৫ জন
মাদারীপুর “: পুরুষ+নারী-৩৮+০৭=৪৫ জন
রাজবাড়ী “: পুরুষ+নারী-৩৪+০৬=৪০ জন
শরীয়তপুর : পুরুষ+নারী-৩৭+০৭=৪৪ জন
কিশোরগঞ্জ : পুরুষ+নারী-৯৫+১৭=১১২ জন
টাঙ্গাইল : পুরুষ+নারী-১১৭+২১=১৩৮ জন
ময়মনসিংহ : পুরুষ+নারী-১৬৬+২৯=১৯৫ জন
জামালপুর : পুরুষ+নারী-৭৪+১৩=৮৭ জন
নেত্রকোণা : পুরুষ+নারী-৭৩+১৩=৮৬ জন
শেরপুর: পুরুষ+নারী-৪৪+০৮=৫২ জন
চট্টগ্রাম : পুরুষ+নারী-২৪৭+৪৪=২৯১ জন
বান্দরবান : পুরুষ+নারী-১৩+০২=১৫ জন
কক্সবাজার : পুরুষ+নারী-৭৪+১৩=৮৭ জন
ব্রাক্ষ্মণবাড়ীয়া : পুরুষ+নারী-৯২+১৬=১০৮ জন
চাঁদপুর : পুরুষ+নারী-৭৯+১৪=৯৩ জন
কুমিল্লা : পুরুষ+নারী-১৭৫+৩১=২০৬ জন
খাগড়াছড়ি : পুরুষ+নারী-২০+০৪=২৪ জন
ফেনী : পুরুষ+নারী-৪৭+০৮=৫৫ জন
লক্ষ্মীপুর : পুরুষ+নারী-৫৬+১০=৬৬ জন
নোয়াখালী : পুরুষ+নারী-১০১+১৮=১১৩ জন
রাজশাহী : পুরুষ+নারী-৮৪+১৫=৯৯ জন
জয়পুরহাট : পুরুষ+নারী-৩০+০৫=৩৫ জন
পাবনা : পুরুষ+নারী-৮২+১৪=৯৬ জন
সিরাজগঞ্জ : পুরুষ+নারী-১০৮+১৮=১১৩ জন
রাঙ্গামাটি : পুরুষ+নারী-১৯+০৪=২৩ জন
নওগাঁ : ৮৫+১৫=১০০ জন
নাটোর : পুরুষ+নারী-৫৫+১০=৬৫ জন
চাঁপাইনবাবগঞ্জ : পুরুষ+নারী-৫৩+০৯=৬২ জন
বগুড়া : পুরুষ+নারী-১১০+১৯=১২৯ জন
রংপুর : পুরুষ+নারী-৯৪+১৭=১১১ জন
দিনাজপুর : পুরুষ+নারী-৯৭+১৭=১১৪ জন
গাইবান্ধা : পুরুষ+নারী-৭৭+১৪=৯১ জন
কুড়িগ্রাম : পুরুষ+নারী-৬৭+১২=৭৯ জন
লালমনিরহাট : পুরুষ+নারী-৪১+০৭=৪৮ জন
নীলফামারী : পুরুষ+নারী-৫৯+১০=৬৯ জন
পঞ্চগড় : পুরুষ+নারী-৩২+০৬=৩৮ জন
ঠাকুরগাঁও : পুরুষ+নারী-৪৫+০৮=৫৩ জন
খুলনা : পুরুষ+নারী-৭৫+১৩=৮৮ জন
যশোর : পুরুষ+নারী-৯০+১৬=১০৬ জন
ঝিনাইদহ : পুরুষ+নারী-৫৮+১০=৬৮ জন
মাগুরা : পুরুষ+নারী-৩০+০৫=৩৫ জন
নড়াইল : পুরুষ+নারী-২৩+০৪=২৭ জন
বাগেরহাট : পুরুষ+নারী-৪৮+০৮=৫৬ জন
সাতক্ষীরা : পুরুষ+নারী-৬৫+১১=৭৬ জন
চুয়াডাঙ্গ : পুরুষ+নারী-৩৭+০৬=৪৩ জন
কুষ্টিয়া : পুরুষ+নারী-৬৩+১১=৭৪ জন
মেহেরপুর : পুরুষ+নারী-২১+০৪=২৫ জন
বরিশাল : পুরুষ+নারী-৭৫+১৩=৮৮ জন
ভোলা : পুরুষ+নারী-৫৮+১০=৬৮ জন
ঝালকাঠি : পুরুষ+নারী-৫২+০৪=২৬ জন
পিরোজপুর : পুরুষ+নারী-৩৬+০৬=৪২ জন
বরগুনা : পুরুষ+নারী-২৯+০৫=৩৪ জন
পটুয়াখালী : পুরুষ+নারী-৫০+০৯=৫৯ জন
সিলেট : পুরুষ+নারী-১১১+২০=১৩১ জন
মৌলভীবাজার : পুরুষ+নারী-৬২+১১=৭৩ জন
সুনামগঞ্জ : পুরুষ+নারী-৮০+১৪=৯৪ জন
হবিগঞ্জ : পুরুষ+নারী-৬৮+১২=৮০ জন
সর্বমোট=৪৬৭৫ + ৮৫ =৫৫০০
পুলিশ নিয়োগ ২০২২ সার্কুলার জেলা ভিত্তিক শূন্য পদের সংখ্যা

ভিডিও টিউটরিয়াল ও নির্দেশিকা: Application Form অপশনে ক্লিক করে পর্যায়ক্রমে কনস্টেবল পদের জন্য আবেদন ফরম পূরন করতে হবে। আবেদন ফরম সঠিকভাবে পূরণের লক্ষ্যে উক্ত লিংকে সহায়ক হিসাবে ভিডিও টিউটরিয়াল এবং ফরম পূরণের নির্দেশিকা দেয়া থাকবে। এছাড়া উক্ত লিংকের অপশন ব্যবহার করে ফরম পূরণের প্রয়োজনীয় সহায়তা নেয়া যাবে।

Police Constable Job Circular 2022 pdf

পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তির পিডিএফ ফাইল নিচের দেওয়া লিংক থেকে ডাউলোড করুন। https://bdinbd.com/wp-content/uploads/Police-Constable-Job-Circular-2022.pdf

পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২

পুলিশ নিয়োগ যোগ্যতা? উ: পুলিশ নিয়োগ যোগ্যতা হিসেবে বলা যায় প্রথমে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে এবং আবিবাহিত হতে হবে। শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীর ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবি ৩১, সম্প্রসারিত ৩৩, ওজন উচ্চতা ও বয়স অনুসারে, দৃষ্টিশক্তি ৬/৬। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন উচ্চতা ও বয়স অনুসারে, দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে।

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি পাশ এবং বয়স ১৮ থেকে ২০ বছরের মধ্যে থাকলেই যে কোন নারী/পুরুষ প্রার্থী পুলিশ কনস্টেবল পদের জন্য আবেদন করতে পারবেন।
পুলিশ কনস্টেবল এর কাজ কি? উ: পুলিশ কনস্টেবল এর কাজ হচ্ছে তাকে যেখানে পোস্টিং দেওয়া হয়ে, সেখানকার জেলের ভিতরে সে সব আসামিরা বন্দি থাকে তাদের দেখাশুনা করা অর্থাৎ পাহাড়া দেওয়া। এছাড়া একজন পুলিশের কাজ হলো দেশের জনগনের সেবা করা এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করা। পুলিশ বিভাগের মূল মন্ত্রই হচ্ছে চাকরি নয়, সেবা।

পুলিশ কনস্টেবল থেকে পদোন্নতি কীভাবে? উ: পুলিশ কনস্টেবল পদের সর্বোচ্চ পদোন্নতি এ এস পি পদ এবং সহকারী পুলিশ সুপার পর্যন্ত হতে পারে। এছাড়া প্রতিবছর পদেরন্নতির জন্য পরীক্ষা দেওয়া হয়। কনস্টেবল থেকে বিভাগীয় পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর পদোন্নতি পেয়ে এএসআই-এসআই, এসআই-পরিদর্শক এবং পরিদর্শক-এএসপি বা এসি পদেও পদোন্নতি পান। একই ধারাবাহিকতায় কনস্টেবল-এটিএসআই, এটিএসআই-টিএসআই, টিএসআই-পুলিশ পরিদর্শকও হওয়া যায়।

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২ pdf download: প্রকাশিত পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২ এর pdf টি উপরের দেওয়া ডাউলোড পিডিএফ বাটনে ক্লিক করে ডাউলোড করতে পারেন। পিডিএফ ফাইলের মাধ্যমে আপনি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মূল সার্কুলারটি স্পস্ট আকারে দেখতে পারবেন। এ ফাইলটি পোস্টে দেওয়া সার্কুলার ইমেজ এর থেকে অনেক স্পস্ট হয়। pdf download টি আপনার আবেদন প্রকিয়ার কাজ সজহ করতে এবং আপনাকে নির্ভুল ও স্পস্ট তথ্য দিতে সাহার্য করবে।

পুলিশ কনস্টেবল আবেদন ফরম: পুলিশ কনস্টেবল আবেন ফরম অনলাইন পূরণ করতে হবে। এর জন্য উপরের দেওয়া বাটনে ক্লিক করে পুলিশের ওয়েবসাইটি প্রবেশ করতে হবে এবং পর্যায়ক্রমে সকলধাপ নির্ভুলভাবে সম্পন্ন করতে হবে। ফরম পূরনের সকল পর্যায়ে সঠিক তথ্য দিতে হবে। কেননা ভুল তথ্য দিলে আবেদন কার্যক্রম বাতিল হয়ে য়াবে। তাই সব সময় সঠিক তথ্য দিয়ে স্বাক্ষর ও ছবি সঠিক স্থানে স্ক্যান করে বসিয়ে দিয়ে একবারেই যাতে সকল কাজ সম্পন্ন হয় সেদিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে।

পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষার প্রশ্ন

পুলিশ কনস্টেবল নিয়োগ বয়স কত?

উ: ২০২২ সালের পুলিশ কনস্টেবল পদে প্রার্থীর বয়স ২৮ ফেব্রুয়ারি ২০২২ইং তারিখে ১৮-২০ বছরের মধ্যে হতে হবে। কনস্টেবল পদে আবেদনের জন্য সবার মনে একটি প্রশ্ন থাকে যে বয়স কত হতে হবে। তাই বয়সের বিষয় জানাটা খুবই জরুরী। তাই নারী-পুরুষ সকল প্রার্থীগণের অবগতির জন্য যানাচ্ছি যে বাংলাদেশ পুলিশ বিভাগ কর্তৃপক্ষের প্রাকাশিত সার্কুলার অনুযায়ী যে সকল প্রার্থীর বয়স 28-02/2022 তারিখে 18-20 বছরের মধ্যে থাকবে তারা আবেদনের যোগ্য মর্মে বিবেচিত হবেন। তবে মুক্তিযোদ্ধা ও অন্যান্য কোটার জন্য বিদ্যমান কোটা পদ্ধতি অনুসৃত হবে।

পুলিশ কনস্টেবল এর বেতন কত?

উ: একজন পুলিশ কনস্টেবল এর মূল বেতন ৯,০০০ টাক। পুলিশ কনস্টেবল পদে নিয়োগের পর একজন যোগ্য প্রার্থীকে ২০১৫ সালের জাতীয় বেতন স্কেলের ১৭তম গ্রেড ৯,০০০-২১,৮০০ টাক এবং বিধি মোতাবেক প্রাপ্য অন্যান্য ভাতাদি প্রদান করা হবে।
মূল বেতন: ৯,০০০/-
বাড়ি ভাড়া: সর্বনিম্ন ৫০% হারে ৪,৫০০/-
ধোলাই ও চুলকাটা: মাসিক ৮৫/-
ট্রাভেলিং এলাউন্স: মাসিক ২০০/-
চিকিৎসা ভাতা: মাসিক ১৫০০/-
উৎসব ও ভ্রমণ ভাতা বিধি মোতাবেক প্রদান করা হবে।
আনুমানিক মোট বেতন দাড়ায়-১৫,২৮৫/-
বাংলাদেশ পুলিশ বিভাগ প্রত্যেক বছর মূল বেতনের সাথে ৫% যোগ করবেন। এছাড়া রেশন সুবিধাও দেওয়া হবে। আরও বিস্তারি জানতে বাংলাদেশ গেজেট পড়ুন। ডাউলোড গেজেট

প্রশ্ন: কোন ভাষা থেকে পুলিশ শব্দটি উৎভব হয়? উ: পর্তুগীজ ।

  • প্রশ্ন: পুলিশ শব্দটির পূর্ণরুপ কী?
  • উ:
    1. p= polite (নম্র, ভদ্র)
    2. O= Obedient (বাধ্য, অনুগত)
    3. L= Loyal (বিশ্বস্ত)
    4. I= Intelligent (বিচক্ষণ, বুদ্ধিমান)
    5. C= Courageous (সাহসী, নির্ভীক)
    6. E= Efficient (দক্ষ)

প্রশ্ন: বাংলাদেশের সাংবিধানিক নাম কী? উ: গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ।

প্রশ্ন-১: বাংলাদেশ পুলিশ বাহিনীতে বর্তমানে কতজন সদস্য কর্মরত আছে?
উত্তর: বাংলাদেশ পুলিশে বর্তমান ১ লক্ষ ৮৮ হাজার ৭২৪ জন।
প্রশ্ন-২: পুলিশে কর্মরত মহিলা ও পুরুষ প্রার্থীর সংখ্যা কত?
উত্তর: মহিলা প্রার্থীর সংখ্যা ১৩ হাজার ৩৯১ জন, পুরুষ প্রার্থীর সংথ্যা ১ লক্ষ ৭৫ হাজার জন।
প্রশ্ন-৩: বাংলাদেশ পুলিশের সদর দপ্তর কোথায় অবস্থিত?
উ: ঢাকার ফুলবাড়িয়া।
প্রশ্ন-৪: বাংলাদেশ পুলিশে বর্তমানে কয়টি রেঞ্জ?
উ: ৮টি।
প্রশ্ন-৫: ভারত উপমহাদেশে পুলিশ সার্ভিস চালু হয় কবে?
উ: ১৮৬১ সালে
প্রশ্ন-৬: বাংলাদেশ পুলিশ একাডেমি কোথায় অবস্থিত?
উ: সারদা
প্রশ্ন-৭: বাংলাদেশে কয়টি আঞ্চলিক পুলিশ প্রশিক্ষণ স্কুল আছে?
উ: ৪ টি
প্রশ্ন-৮: উপমহাদেশে কবে ১ম পুলিশ রেগুলেশন প্রণীত হয়?
উ: ১৮৬১ সালে।
প্রশ্ন-৯: সরদা পুলিশ একাডেমি কোন নদীর তীরে অবস্থিত?
উ: পদ্মা
প্রশ্ন-১০: পুলিশে মহিলা পলিশ নিয়োগ কবে থেকে চালু হয়?
উ: ১৯৭৬ সালে

  • প্রশ্ন-১১: বাংলাদেশ স্বাধীন হওয়ার পর পুলিশের ১ম আইজির নাম কি?
    • উ: এম এ খালেক
  • প্রশ্ন-১২: বর্তমানে বাংলাদেশে রেলওয়ে থানার সংখ্যা কতটি?
    • উ: ২৪ টি।
  • প্রশ্ন-১৩: বাংলাদেশ পুলিশ কোন মন্ত্রণালয়ের অধীন?
    • উ: স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন।
  • প্রশ্ন-১৪: ইংরেজী Police শব্দটি কোন ভাষা থেকে উৎপত্তি হয়েছে?
    • উ: পর্তুগিজ ভাষা থেকে।
  • প্রশ্ন-১৫: থানা পরিষদ বাতিল অর্ডিন্যান্স কবে ঘোষনা করা হয়?
    • উ: ১৮ জুলাই ১৯৮৩ সালে।
  • প্রশ্ন-১৬: র‌্যাব গঠিত হয়েছে কয়টি সংস্থার সদস্য নিয়ে?
    • উ: ০৭ টি সংস্থা।
  • প্রশ্ন-১৭: থানার দায়িত্বপ্রাপ্ত পুলিশ অফিসারের পদবি কি?
    • উ: ইন্সপেক্টর।
  • প্রশ্ন-১৮: জাতীয় প্রতীক কি?
    • উ: উভয় পাশে ধানের শীষবেষ্টিত পানিতে ভাসমান জাতীয় ফুল শাপল। তার মাথায় পাট গাছের পরস্পর সংযুক্ত তিনটি পাতা এবং উভয় পাশে দুটি করে তারকা।
  • প্রশ্ন-১৯: সীমান্তবর্তী দেশ কয়টি কি?
    • উ: ২ টি।
  • প্রশ্ন-২০: দেশে স্থল সীমা কত?
    • উ: 5138 কি.মি.
  • প্রশ্ন-২১: আঞ্চলিক সমুদ্রসীমা কত?
    • উ: ১২ নটিক্যাল মাইল।
  • প্রশ্ন-২২: দেশের অর্থনৈতিক সমুদ্রসীমা কত?
    • উ: ২০০ নটিক্যাল মাইল।
  • প্রশ্ন-২৩: বাংলাদেশে অভিন্ন নদী কয়টি?
    • উ: ৫৭ টি।
  • প্রশ্ন-২৪: দেশের বর্তমানে মাথাপিছু আয় কত?
    • উ: ৭৫০ মার্কিন ডলার।
  • প্রশ্ন-২৫: আন্তর্জাতিক বিমান বন্দর কতটি?
    • উ: তিনটি।
  • প্রশ্ন-২৬: দেশে আন্তর্জাতি বিশ্ববিদ্যালয় কত টি?
    • উ: ২ টি।
  • প্রশ্ন-২৭: বাংলাদেশে মোট চা বাগান কতটি?
    • উ: ১৬৩ টি।
  • প্রশ্ন-২৮: স্বাক্ষরতার হার কত?
    • উ: ৫৪.৮%।
  • প্রশ্ন-২৯: এ দেশে বনাঞ্চলের আয়াতন মোট ভূ-খন্ডের কত ভাগ?
    • উ: ১৭ ভাগ।
  • প্রশ্ন-৩০: বাংলাদেশের কোন অঞ্চল কে কুয়েত সিটি বলা হয়?
    • উ: খুলনা।

১। বাংলাদেশ পুলিশের নীতিবাক্য কী?
উত্তরঃ বাংলাদেশ পুলিশের নীতিবাক্য শান্তি, শৃঙ্খলা, নিরাপত্তা ও প্রগতি।

২। বাংলাদেশ পুলিশের কর্মচারী সংখ্যা কত?
উত্তরঃ বাংলাদেশ পুলিশের কর্মচারী সংখ্যা ২,১২,৭২৪ জন।

৩। বাংলাদেশ পুলিশ পরিচালনার দায়িত্বে কে?
উত্তরঃ স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

৪। বাংলাদেশ পুলিশ কত সালে গঠিত হয়?
উত্তরঃ ১৮৬১ সালে।

৫। বাংলাদেশ পুলিশের প্রধান কার্যালয় কোথায় অবস্থিত?
উত্তরঃ ৬ ফনিক্স রোড, ফুলবাড়িয়া, ঢাকা – ১০০০।

৬। বাংলাদেশ পুলিশ সংস্থার কার্যনির্বাহক কে?
উত্তরঃ চৌধুরী আবদুল্লাহ আল মামুন, মহা পুলিশ পরিদর্শক।

৭। বাংলাদেশ পুলিশের কর্মকেন্দ্র কতটি?
উত্তরঃ কর্মকেন্দ্র ৬৫১ টি।

৮। বাংলাদেশের একমাত্র আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা কোনটি?
উত্তরঃ বাংলাদেশ পুলিশ।

৯। বাংলাদেশ পুলিশ সংস্থা কার দ্বারা নিয়ন্ত্রিত?
উত্তরঃ বাংলাদেশ পুলিশ সংস্থাটি বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক নিয়ন্ত্রিত।

অন্যদের শেয়ার করুন

73 thoughts on “পুলিশ নিয়োগ ২০২২ সার্কুলার”

    • আপনার যোগ্যতা অনুযায়ী অফিসার পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলে আবেদন করুন। ইনশাআল্লাহ! আল্লাহ আপনার ইচ্ছা পূরণ করবেন।

      Reply
      • আমি এবার এসএসসি পরীক্ষা দিয়েছে আমার নাম মোঃ ইমন শেখ জেলা নড়াই সদর নড়াইল ১নং মাইজপাড়া ইউনিয়ন ৫নং ওযাড এর সন্তান আমার বাবার নাম মোঃ উজ্জ্বল শেখ আমার মায়ের নাম মোঃ ছবুরোন নেতা আমার দাদার নাম বীর মুক্তিযোদ্ধা সালাম শেখ আমার এসএসসি পরীক্ষার জিপিএ ৩:১১

        Reply
        • ভাই আমি নোটিফিকেশন কিভাবে পাব যে আপনার ওয়েবসাইট থেকে কিছু আসলেই যেনো আমি জানতে পারবো ইনশাআল্লাহ

          Reply
          • আপনি যখন আমাদের ওয়েবসাইটে/bdinbd.com এ ঢোকেন তখন আপনার মোবাইল স্কিন/কম্পিউটার স্কিনে একটা নটিফিকেশন আসে (এরকম ঃ আপনি সরকারি চাকরির খবর পেতে চান? হ্যা এবং না) ও সময় আপনি হ্যা ক্লিক করবেন। তাহলে-ই নতুন চাকরির নোটিফিকেশন পাবেন। ধন্যবাদ

    • ২০২২জুন-জুলাই মাসের দিকে কি পুলিশ কনস্টেবল নিয়োগ হবে?
      দয়া করে বলবেন?

      Reply
      • আমার বয়স 20 চলতেছে। আমি আর কয়টা পুলিশের মাঠ পাব?
        উত্তর টা দিবেন দয়া করে

        Reply
  1. আমার ‍এক চোখে মাইনাস 25 পাওয়ার ,, দাতে ক্যাপ করানো , ‍অন্য সব যোগ্যতা ঠিক আছে , ‍ssc=A+,,HSc=+,,honurs pass kore ami police a join korte chay, আমি কি পুলিশে চাকরি করতে পারবো??

    Reply
    • আগে আবেদন করে দেখুন। এরকম কোন সমস্যার জন্য আবেদন করা যাবে না। এ বিষয়ে কিছু সার্কুলারে বেলা নেই। ধন্যবাদ!

      Reply
  2. vai police er 2tiuo niyog ta kobe dobe ekto bolte paren constable poder ekto plz janaile vlo hoi kkn dibe ekto surely bolben

    Reply
  3. আমার স্বপ্ন পুলিশ হওয়ার,, আমায় সুযোগ দিলে আমি মন দিয়ে দায়িত্ব পালন করতাম

    Reply
    • পুলিশে আবার নতুন নিয়োগ বিজ্ঞপ্তি দিলে আপনি আবেদন করবেন। আল্লাহ যেন আপনার স্বপ্ন পুরণ করেন, আমিন। ধন্যবাদ!

      Reply
  4. Sir,,
    পুলিশ কনস্টেবল নিয়োগ যাদের কোটা আছে তাদের কী লাগবে অবেদন করতে৷

    Reply
    • ভাই সার্কুলারে দেয়া আছে। অনুগ্রহ করে সার্কুলারটি ভালো ভাবে দেখুন।

      Reply
      • আসালামু আলাইকুম
        sir
        ২০২৩ সালের সার্কুলার দিবে কবে?

        Reply
        • নির্দিষ্ট কোন তারিখ নাই, নতুন সার্কুলার দিলে এই পোস্টে পাবেন।

          Reply
  5. আমি পুলিশে এপ্লাই করছি,,তারপর একটা মেসেজ আসছে,,এপ্লাই করলে তারপর কয়টা মেসেজ আসে,,একটু যানাবেন প্লিজ

    Reply
  6. ভাইয়া আমার ২৬ চলতেসে,
    ৫’৬ হাইট..
    আমি এপ্লাই করতে পারব?

    Reply
    • sir
      আমার কোন সমস্যা নেই আমি ৫’৮” হাইট আমার ২২ চলতেছে আমি কি এপ্লাই করতে পারবো?

      Reply
    • দৃষ্টিশক্তি ৬/৬ যখন দিয়ে দিছে তহলে সমস্যা হতে পারে।

      Reply

Leave a Comment

bdinbd.com