বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বাংলাদেশ ব্যাংক নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। মোট ক্যাটাগরি ৬টি, মোট নিয়োগ ৫০৯০ জন। যোগ্যতা অনুযায়ী নারী ও পুরুষ উভয়ই আবেদন করতে পারবে। বাংলাদেশের কেন্দ্রিয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকের এই বিশাল নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করে আপনিও পারেন নিজের উজ্জ্বল ভবিষ্যৎ তৈরি করতে। তাই আর দেরি না করে আজই আবেন করুন। আবেদনে ইচ্ছুক প্রার্থিদেরকে অনলাইনে আবেদন করতে হবে। চাকরির খবর পেতে ভিজিট করুন BDinBD.com

বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষার সময়সূচী ২০২১

বাংলাদেশ ব্যাংকের MCQ Test এ উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষার জন্য পৃথক কোনাে প্রবেশপত্র ইস্যু করা হবে না। MCQ Test এর প্রবেশপত্র লিখিত পরীক্ষার প্রবেশপত্র হিসেবে গণ্য করা হবে। প্রবেশপত্র/এডমিটকার্ড ছাড়া কোনাে প্রার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। সামাজিক দূরত্ব বয়জায় রেখে সারিবদ্ধভাবে কেন্দ্রের অভ্যন্তরে প্রবেশ এবং চেকিং কার্যক্রম সম্পন্ন করার জন্য পরীক্ষা শুরুর কমপক্ষে ০১ ঘন্টা পূর্বে পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে।

প্রকাশিত নতুন ৭ টি নিয়োগ এবং পরীক্ষার সময়সূচি ২০২১

প্রতিষ্ঠানবাংলাদেশ ব্যাংক
চাকরির ধরনসরকারি চাকরি
জেলাসকল জেলা
প্রার্থীর যোগ্যতাস্নাতক/সমমানের ডিগ্রি
প্রার্থীর বয়স২১ থেকে ৩০ বছর
পদ সংখ্যা৭ টি
নিয়োগ সংখ্যা৫০৮৬+৫৮ জন
আবেদনের শেষ তারিখ২৬ জানুয়ারি ২০২১
ওয়েবসাইটwww.bb.org.bd/en/index.php

সাধারণ আনসার নিয়োগ ২০২১

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ ২০২১

বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষার সময়সূচী

বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষার সময়সূচী ২০২১ প্রকাশিত হয়েছে: ব্যাংকার্স সিলেকশন কমিটির তত্ত্বাবধানে ৭টি ব্যাংক ও ১টি আর্থিক প্রতিষ্ঠানে ২০১৯ সাল ভিত্তিক সিনিয়র অফিসার (জেনারেল) এর ৮৬৮টি শূন্য পদে নিয়ােগের লক্ষ্যে বিগত ২৭/১১/২০২১ তারিখে অনুষ্ঠিত MCQ Test এ অংশগ্রহণকারী প্রার্থীদের মধ্য থেকে ১৫০৬৬ জন প্রার্থী লিখিত পরীক্ষার জন্য যােগ্য বলে বিবেচিত হয়েছেন।

লিখিত পরীক্ষার জন্য যােগ্য বিবেচিত সকল প্রার্থীদের রােল নম্বর বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট (https://erecruitment.bb.org.bd) এ আপলােড করা হয়েছে। এখান থেকেই বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। লিখিত পরীক্ষা আগামী ১৪/০১/২০২২ তারিখ শুক্রবার সকাল ১০.০০ টা থেকে দুপুর ১২.০০ টা পর্যন্ত ঢাকা সিটি কর্পোরেশনের মধ্যে অবস্থিত নিম্নোক্ত কেন্দ্রসমূহে অনুষ্ঠিত হবেঃ।

বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষার সময়সূচী ২০২১

বাংলাদেশ ব্যাংক অফিসার জেনারেল নিয়োগ ২০২১

মোট কেন্দ্রের সংখ্যা: ৮ টি,
প্রার্থীর সংখ্যা: ১৫,০৬৬ জন,
পরীক্ষা শুরু হবে: ১৪ জানুয়ারি ২০২২,
পরীক্ষার সময়: সকাল ১০:০০টা -১২:০০ টা পর্যন্ত

লিখিত পরীক্ষা আরম্ভের পর কোনাে প্রার্থী কোনভাবেই পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। শুধুমাত্র ০১ কপি প্রবেশপত্র ব্যতীত অন্য কোন ধরনের কাগজ, বই, মানিব্যাগ, মােবাইল ফোন, ক্যালকুলেটর, ইলেক্টনিক কার্ড (স্মার্ট কার্ড, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা অনুরূপ অন্য কোন কার্ড), স্মার্ট ওয়াচ বা অন্য কোনাে ইলেক্ট্রনিক ডিভাইস সাথেনিয়ে পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করা যাবে না। উপরােল্লিখিত কোন কিছু পরীক্ষা চলাকালীন সময়ের মধ্যে পাওয়া গেলে কিংবা অসদুপায় অবলম্বনের কোন চেষ্টা করলে পরীক্ষা বাতিল বলে গণ্য হবে। মাস্ক পরিধান ব্যতিরেকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করা যাবে না এবং কোভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্যবিধি সকলকে মেনে চলতে হবে।

নিয়োগ বিজ্ঞপ্তি নং-১

বাংলাদেশ ব্যাংক নিয়োগ ২০২১

বাংলাদেশ ব্যাংক নিয়োগ 202২(1)
বাংলাদেশ ব্যাংক নিয়োগ 202২(1)
বাংলাদেশ ব্যাংক নিয়োগ 202২(2)

বাংলাদেশ ব্যাংক নিয়োগ ২০২১ সার্কুলার

নিয়োগ বিজ্ঞপ্তি নং-২

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত জনতা ব্যাংক লিঃ এ ২০২০ সাল ভিত্তিক ‘অফিসার-রুরাল ক্রেডিট (আরসি)’ এর ৩১২টি শূন্য পদ প্রতিযােগিতামূলক পরীক্ষার মাধ্যমে পূরণের লক্ষ্যে প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হতে Online এ দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

  • অফিসার (আরসি)পদের জন্য
    • পদের সংখ্যা: ৩১২ টি
    • শিক্ষগত যোগ্যতা: স্নাতক/সমমান
    • বেতন: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা
    • আবেদন শেষ: ২৬ জানুয়ারি ২০২২

নিয়োগ বিজ্ঞপ্তি নং-৩

বাংলাদেশ ব্যাংক নতুন নিয়োগ ২০২১

  • অফিসার জেনারেল পদের জন্য
    • পদের সংখ্যা: ১,৭৬৩ টি
    • শিক্ষগত যোগ্যতা: স্নাতকোত্তর ডিগ্রি।
    • বেতন: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা
    • আবেদন শেষ: ২৪ জানুয়ারি ২০২২
বাংলাদেশ ব্যাংক নতুন নিয়োগ ২০২১

নিয়োগ বিজ্ঞপ্তি নং-৪

বাংলাদেশ ব্যাংক নিয়োগ 2021

  • সিনিয়র অফিসার (আইটি) পদের জন্য
    • পদের সংখ্যা: ২২২ টি
    • শিক্ষগত যোগ্যতা: স্নাতকোত্তর ডিগ্রি।
    • বেতন: ২২,০০০-৫৩,০৬০ টাকা
    • আবেদন শেষ: ০১ জানুয়ারি ২০২২
বাংলাদেশ ব্যাংক নিয়োগ 2021

নিয়োগ বিজ্ঞপ্তি নং-৫

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ ২০২১

বাংলাদেশ ব্যাংক নিচে বর্ণিত প্রধান কর্মকর্তা পদে সার্কুলারে উল্লেখিত যোগ্যতা ও শর্তাবলি সাপেক্ষে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইউ) এর শূন্য পদ পূরনের জন্য দেশের স্থায়ী বাসিন্ধাদের কাছথেকে দরখাস্তের আহবান করা হচ্ছে।

  • সিনিয়র অফিসার (জেনারেল) পদের জন্য
    • পদের সংখ্যা: ১,০৬৯ টি
    • শিক্ষগত যোগ্যতা: স্নাতকোত্তর ডিগ্রি।
    • বেতন: ২২,০০০-৫৩,০৬০ টাকা
    • আবেদন শেষ: ১৯ জানুয়ারি ২০২২
বাংলাদেশ ব্যাংকে নিয়োগ ২০২১

নিয়োগ বিজ্ঞপ্তি নং-৬

Bangladesh Bank Job Circular 2021

  • অফিসার (ক্যাশ)পদের জন্য
    • পদের সংখ্যা: ১,৭২০ টি
    • শিক্ষগত যোগ্যতা: স্নাতকোত্তর ডিগ্রি।
    • বেতন: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা
    • আবেদন শেষ: ২ ফেব্রুয়ারি ২০২২
Bangladesh Bank Job Circular 2021

নিয়োগ বিজ্ঞপ্তি নং-৭

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি

  • অফিসার (এক্স ক্যাডার-গ্রন্থাগার) পদের জন্য
    1. পদের সংখ্যা: ৪ টি (বেশী কম হতে পারে)
    2. শিক্ষগত যোগ্যতা: ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট।
    3. মাসিক বেতন: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা
    4. তৎসহ নিয়ম অনুযায়ী প্রদেয় অন্যন্য সুবিধা
    5. আবেদনের শেষ তারিখ: ৩০-১২-২০২১
বাংলাদেশ ব্যাংক নিয়োগ ২০২১
বাংলাদেশ ব্যাংক নিয়োগ ২০২১

বাংলাদেশ ব্যাংকে নিয়োগের জন্য আবেদন পদ্যতি

প্রার্থীর বয়স: (জনপ্রশাসন মন্ত্রণালয়ের ০২/০৯/২০২১ তারিখের স্মারক নং ০৫.০০.০০০০.১৭০.১১.০১৭.২০-১৫৪ মােতাবেক ২৫/০৩/২০২০ তারিখে)।মুক্তিযােদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী ব্যতীত সকল প্রার্থীর ক্ষেত্রে ২১ বছর থেকে সর্বোচ্চ ৩০ বছর। মুক্তিযােদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ২১ বছর থেকে সর্বোচ্চ ৩২ বছর।

আবেদনপত্র দাখিল এবং ফি প্রদানের শেষ তারিখ ও সময় ২৪/০১/২০২২ তারিখ, রাত ১১.৫৯ টা। Verify Payment এবং Tracking Page সংগ্রহের শেষ তারিখ ও সময় : ২৬/০১/২০২২ তারিখ, রাত ১১.৫৯মি।

আবেদন ফি: পরীক্ষার ফি অফেরতযােগ্য টাকা ২০০/-(টাকা দুইশত মাত্র)। ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর Payment Gateway ‘রকেট এর মাধ্যমে prepaid পদ্ধতিতে আবেদনকারীকে নিজের অথবা এজেন্ট একাউন্ট ব্যবহার করে ফি প্রদান করতে হবে।

আবেদন পদ্ধতি: Online Registration; কেবল বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট (https://erecruitment.bb.org.bd) এ নির্ধারিত ছক পূরণের মাধ্যমে Online এ নিবন্ধনকরতঃ আবেদন করতে হবে। আবেদন দাখিলের বিস্তারিত নিয়ম ও শর্তাবলী ওয়েবসাইটেই পাওয়া যাবে। খ, cv ID Number: বাংলাদেশ ব্যাংকের সিস্টেমে ইতঃপূর্বে নিবন্ধনকৃত প্রার্থীদের বিদ্যমান CV ID Number এবং Password ব্যবহার করে আবেদন দাখিল করতে হবে।

নতুন প্রার্থীগণ Online এ নিবন্ধন সম্পন্ন করলে একটি cv ID Number এবং Password প্রাপ্ত হবেন যা ভবিষ্যতে ব্যবহারের জন্য অবশ্যই সংরক্ষণ করতে হবে। প্রার্থীর বিবরণ: প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম অবশ্যই এসএসসি অথবা সমমানের সনদ অনুযায়ী Online আবেদনে লিখতে হবে।

প্রার্থীর বর্তমান ঠিকানা: প্রার্থীর বর্তমান বসবাসের স্থান এবং নিয়ােগ সংক্রান্ত চিঠিপত্র পেতে ইচ্ছুক ঠিকানাকে বর্তমান ঠিকানা হিসেবে উল্লেখ করতে পারবেন। প্রার্থীর স্থায়ী ঠিকানা: প্রার্থীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদে উল্লিখিত স্থায়ী ঠিকানাকে প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে। বিবাহিত মহিলা প্রার্থীগণ তাদের স্বামীর ঠিকানাকে নিজের স্থায়ী ঠিকানা হিসেবে ব্যবহার করতে পারবেন। তবে অবিবাহিত মহিলা প্রার্থীগণ আবেদন দাখিলের পরে বিবাহবন্ধনে আবদ্ধ হলে যথাযথ প্রমাণ সাপেক্ষে স্বামীর স্থায়ী ঠিকানার

ছবির সাইজ: অনুকূলে নিজের স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে পারবেন। ছবি (Photo); ইতঃপূর্বে নিবন্ধনকৃত প্রার্থীগণ বিদ্যমান ছবি ব্যবহার করতে পারবেন। তবে নতুন প্রার্থীকে অবশ্যই নির্ধারিত স্থানে ৬০০x৬০০ pixel ও file size 100 KB এর বেশী নয় এরূপ মাপের অনধিক তিন মাস পূর্বে তােলা রঙিন ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড সম্বলিত) scan করে আপলােড করতে হবে। ছবি তােলার সময় মুখ ও কানের উপর আবরণ রাখা যাবে না। স্বাক্ষর ”Signature”: নির্ধারিত স্থানে ৩০০x৮০ pixel এ file size 60 KB এর বেশী নয় এরূপ মাপের প্রার্থীর নিজের স্বাক্ষর scan করে আপলােড করতে হবে। স্বাক্ষর অবশ্যই সাদা কাগজের উপর কালাে কালিতে হতে হবে।

আবেদন ফি প্রদান পদ্ধতি: আবেদন ফি’র Payment পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে https://erecruitment. bb.org.bd/onlineapp/rocketpreepay.pdf ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর Payment Gateway ‘রকেট’ এর Prepaid Payment পদ্ধতি ব্যবহার করে ফি প্রদান করতে হবে। ফি প্রদানের ক্ষেত্রে রকেট অ্যাপস বা ম্যানুয়াল উভয় ক্ষেত্রেই ফি প্রদানের জন্য Biller ID হিসেবে Bankers Selection Committee Secretariat অথবা 499 সিলেক্ট করতে হবে।পরবর্তীতে পর্যায়ক্রমে সংশ্লিষ্ট Job ID Number, নিজ CV ID Number এর ১ম অংশ (হাইফেনের (-) আগের অংশ}, ফি এর পরিমানসহ প্রয়ােজনীয় তথ্য ব্যবহার করে ফি প্রদান করতে হবে। ফি প্রদান করলে প্রার্থী মােবাইলের মেসেজ অপশনে একটি Transaction ID (TxnID) নম্বর পাবেন।প্রাপ্ত TxnID নম্বরটি ব্যবহার করে প্রার্থীকে অবশ্যই পৃথকভাবে Payment Verify সম্পন্ন করতে হবে; অন্যথায় আবেদন অসম্পূর্ণ রয়ে যাবে।

Verify Payment: প্রার্থীগণকে ফি প্রদানের পর প্রাপ্ত TxnID বাংলাদেশ ব্যাংকের ereeruitment সাইটের নির্দিষ্ট ফিল্ডে বসিয়ে PaymentVerify সম্পন্ন করতে হবে। কোনাে আবেদনকারী Payment Verify সম্পন্ন না করলে পরবর্তীতে Admit card ডাউনলােড করতে পারবে না। ঠ, Tracking Page সংগ্রহ : Payment Verify সম্পন্ন হওয়ার পর প্রার্থীকে Tracking ID Number সম্বলিত একটি Tracking Page প্রদানকরা হবে।আবেদনে প্রদত্ত সার্বিক তথ্য, ছবি, স্বাক্ষর ইত্যাদি verification সাপেক্ষে প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ প্রদান করা হবে।

আবেদন বাতিলের কারন: অসম্পূর্ণ/ভুল তথ্য সম্বলিত দরখাস্ত কোনাে প্রকার যােগাযােগ ব্যতিরেকেই বাতিল করা হবে। প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের প্রবেশপত্র ও নির্বাচনী পরীক্ষার তারিখ সংক্রান্ত বিজ্ঞপ্তি যথাসময়ে বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট ও দৈনিক জাতীয় পত্রিকায় প্রকাশ করা হবে। প্রার্থীদেরকে প্রাথমিক নির্বাচনী, লিখিত এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। প্রার্থীদেরকে Online আবেদনের সময় কোনােরূপ কাগজপত্র প্রেরণ করতে হবে না।

বিশেষ দ্রষ্টব্য: শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে আবেদনপত্র দাখিল, নির্ধারিত ফি প্রদান ও Payment Verify সম্পন্ন করতঃ Tracking Page টি হার্ডকপি আকারে সংরক্ষণ করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে। ভুল Job ID বা ভুল cv ID ব্যবহারপূর্বক ফি জমা দিলে বা Payment Verify না করলে আবেদন গ্রহণযােগ্য হবে না।

বাংলাদেশ ব্যাংক সম্পর্কে অজানা তথ্য জেনেনিন

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের নাম বাংলাদেশ ব্যাংক। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংক আদেশ, ১৯৭২-এর মাধ্যমে বাংলাদেশ ব্যাংক প্রতিষ্ঠিত হয়। ব্যাংকের কার্যনির্বাহী প্রধান ‘গভর্নর‘ হিসেবে সমাদ্রিত। বাংলাদেশ ব্যাংক ১টি রেগুলেটরি সংস্থা হিসেবে কাজ করে এবং দেশের সকল কার্যতঃ ব্যাংকসমূহের ব্যাংক। দেশের সকল আর্থিক প্রতিষ্ঠানসমূহকে নিয়ন্ত্রণ করে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশের মুদ্রানীতি বাংলাদেশ কর্তৃক নির্ধারি এবং পরিচালিত হয়। বৈদেশিক মুদ্রার তহবিল সংরক্ষণ, বৈদেশিক মুদ্রার বিনিময়হার নির্ধারণ করা এবং সরকারের কোষাগারের দায়িত্ব পালন করে বাংলাদেশ ব্যাংক।

প্রতিষ্ঠানের নামবাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক প্রতিষ্ঠিত হয়১৯৭১ সালের ১৬ ডিসেম্বর
ব্যাংকে এর ধরনসরকারি
বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় ঢাকা, মতিঝিল
বর্তমান গর্ভনরফজলে কবির
মুদ্রার নামটাকা ”আইএসও ৪২১৭”
বর্তমানে টাকা ও ডলারের পরিমানটাকা ২৯৮২.৬৫ বিলিয়ন, ডলার ৩৫ বিলিয়ন
উৎপ্তিস্টেট ব্যাংক অফ পাকিস্তানের ঢাকা শাখা থেকে বাংলাদেশ ব্যাংকের উৎপত্তি।

পোস্ট সম্পর্কিত বিষয় অনুসরণ করুন (Follow Post Related Topic) : বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি 2021, বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রশ্ন, বাংলাদেশ 8 ব্যাংক নিয়োগ পরীক্ষার সময়সূচী, বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষার সিলেবাস, বাংলাদেশ ব্যাংক নার্স নিয়োগ পরীক্ষার সময়সূচী, বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষা ২০১৯, বাংলাদেশ ব্যাংক, মেডিকেল অফিসার নিয়োগ, বাংলাদেশ ব্যাংক এডি যোগ্যতা, বাংলাদেশ ব্যাংক অফিসার জেনারেল নিয়োগ ২০২১,

এই পোস্ট সম্পর্কিত অন্যান্য বিষয় (Other topics related to this post): বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, Bdinbd a. বাংলাদেশ ব্যাংক নিয়োগ ২০২১ Bdinbd b. বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি 2021, Bdinbd f. বাংলাদেশ ব্যাংক নিয়োগ, Bdinbd c. বাংলাদেশ ব্যাংকে চাকরি, Bdinbd d. Bangladesh Bank Job Circular 2021, Bdinbd e. BB job circular Bdinbd f. BB chakri, Bdinbd g. Bangladesh Bank (BB).

অন্যদের শেয়ার করুন

Leave a Comment

bdinbd.com