সেনাবাহিনী নিয়োগ ২০২৪ সার্কুলার

4.4/5 - (76 votes)

সেনাবাহিনী নিয়োগ ২০২৪ সার্কুলার: সেনাবাহিনীতে নতুন নিয়োগ সার্কুলার প্রকাশিত হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়োগ ২০২৪ এর নিয়োগ সার্কুলার প্রকাশিত হয়েছে। উক্ত নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। এই নিয়োগের আবেদন প্রক্রিয়া চলবে ২৪ ফেব্রুয়ারি ২০২৪ইং তারিখ পর্যন্ত। নিচে বিস্তারিত বিবরণ এবং অফিসিয়াল সার্কুলার দেওয়া আছে।

সেনাবাহিনী নিয়োগ ২০২৪ সার্কুলার

সম্প্রতি প্রকাশিত সেনাবাহিনীর নিয়োগ সার্কুলারের সকল তথ্য বিস্তারিত এই পোস্টের মাধ্যমে তুলে ধরা হলো। যে সকল প্রর্থীগন বাংলাদেশ সেনাবহিনীতে যোগ দিতে ইচ্ছুক তারা এই পোস্টটি সম্পূর্ন ভিজিট করে আবেদন করতে প্রয়োজনীয় সকল তথ্য এবং আবেদন করার লিংক এই পোস্টে পেয়ে যাবেন। যারা সেনাবাহিনী নিয়োগ ২০২৪ সার্কুলার এ আবেদন করতে চান, আর দেরি না করে নির্ধারিত সময়েই পূর্বেই সেনাবাহিনী নিয়োগ ২০২৪ সার্কুলার আবেদন করুন এবং পোস্টটি শেয়ার করে আপনার বন্ধু-বান্ধব এবং নিকট আত্বীয়দের আবেদন করতে সুযোগ করে দিন।

সেনাবাহিনী নিয়োগ পরীক্ষার প্রশ্ন এই পোষ্টের শেষে দেওয়া হলো।

বাহিনীরি নাম কী?বাংলাদেশ সেনাবাহিনী
চাকরির ধরন কী?সরাকারি চাকরি (ডিফেন্স)
প্রার্থীর বয়স কত?১৮-৩০ বছর
কোন জেলা?সকল জেলা
নিয়োগ সংখ্যা কত জন?অসংখ্য জন
শিক্ষাগত যোগ্যতা কী?সার্কুলারে দেখুন
আবেদনের মাধ্যম কী?অনলাইন
আবেদনের শেষ তারিখ কবে?২৪ ফেব্রুয়ারি ২০২৪

সেনাবাহিনী নিয়োগ ২০২৪

  • পদের নাম: ৮৩তম ডিএসএসসি এবং ডিএসএসসি
  • নিয়োগ সংখ্যা: অসংখ্য
  • শিক্ষাগত যোগ্যতা: এসএসসি/এইচএসসি/এমবিবিএস পাশ
  • বয়স: ০১ জুলাই ২০২৪ তারিখে ২৮ বছর
  • আবেদনের শেষ তারিখ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪
  • বিস্তারিত সার্কুলারের নিচে দেখুন

আবেদন লিংক

  • পদের নাম: সৈনিক
  • নিয়োগ সংখ্যা: ০১ জন
  • শিক্ষাগত যোগ্যতা: নূন্যতম এসএসসি পাশ
  • বয়স: ০৯ ফেব্রুয়ারি ২০২৫ তারিখে ১৭-২১ বছর
  • আবেদনের শেষ তারিখ: ১৫ ফেব্রুয়ারি ২০২৪
  • বিস্তারিত সার্কুলারের নিচে দেখুন
সেনাবাহিনী নিয়োগ ২০২৪ সার্কুলার

সৈনিক পদের আবেদন লিংক

সেনাবাহিনী নিয়োগ ২০২৪

আবেদন লিংক: প্রথমে এসএমএস এর মাধ্যমে আবেদন করে নিতে হবে। তারপর অনলাইনে এই সার্কুলারের নিচে দেওয়া লিংকের মাধ্যমে আবেদন করতে হবে।

শারীরিক যোগ্যতা:

শারীরিক যোগ্যতাপুরুষ প্রার্থীমহিলা প্রার্থীর জন্য
উচ্চতা৫ ফুট ৪ ইঞ্চি৫ ফুট ১ ইঞ্চি
ওজন*১২৬ পাউন্ড১০৯ পাউন্ড
বুকস্বাভাবিক-৩০ ইঞ্চি, প্রসারণ ৩২ ইঞ্চিস্বাভাবিক-২৮ ইঞ্চি, প্রসারণ ৩০ ইঞ্চি
উচ্চতাউচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

প্রার্থী অযোগ্য বিবেচিত হওয়ার কারন

(ক) বাংলাদেশ সেনা/নৌ অথবা বিমান বাহিনী এছাড়া যে কোন সরকারী চাকরি হতে অপসারিত/বরখাস্ত প্রাপ্ত ব্যাক্তি আবেদন করতে পারবে না।
(খ) দুই চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃস্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে সেই প্রার্থী অযোগ্য বলে বিবেচিত হবে।
(গ) সেনা, নৌ, বিমান বাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত হলে তারা আবেদন করতে পারবে না।
(ঘ) মেডিকেল কলেজের সকল পেশাগত পরীক্ষাসমূহে সর্বমোট দুই বা ততোধিক বিষয়ে রেফার্ড প্রাপ্ত ডাক্তারগণ সেনাবাহিনীতে ভর্তির জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।

সেনাবাহিনীতে নির্বাচন পদ্ধতি

সেনাবাহিনী সৈনিক পদের যোগ্যতা

*শিক্ষাগত/কারিগরি যোগ্যতা: (১) এসএসসি ভোকেশনাল হতে সংশ্লিষ্ট কারিগরি বিষয়সহ সর্বনিম্ন জিপি-এ ৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।
(২) এসএসসি/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপি-এ ৩.০০ পেয়ে উত্তীর্ণ এবং কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদিত প্রতিষ্ঠান হতে নিম্নে উল্লেখিত টেবিল ১ অনুযায়ী কমপক্ষে ৬ মাস মেয়াদী সংশ্লিষ্ট ট্রেড কোর্সে যোগ্য। বিজ্ঞান বিভাগ/ডিপ্লোম কোর্স সম্পন্নকারী প্রার্থীদের অগ্রাধিকার প্রদান করা হবে।

দেখুন নতুন নিয়োগ সার্কুলার

সেনাবাহিনীতে আবেদন করার নিয়ম

বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে আবেদন করতে ইচ্ছুক প্রার্থরা ১৫ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত সেনাবাহিনীর ওয়েবসাইট http://sainik.teletalk.com.bd/ মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের প্রথম পর্যায়ে ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এর উপরে ডান কোনায় APPLY NOW-অপশনে ক্লিক করে 40th Dssc (AFNS)-এ APPLY করতে হবে।

আবেদনকারী প্রার্থীগণকে Trust Bank t-cash, VISA/Master Card, bkash, Rocket ইত্যাদির মাধ্যমে আবেদন ফি ”অফেরতযােগ্য” প্রদান করতে হবে। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে অনলাইন আবেদন ফি প্রদান করা যাবে এবং সাথে সাথেই লিখিত পরীক্ষার জন্য কল-আপ লেটার পাওয়া যাবে। প্রার্থীদের অনলাইনে আবেদন করতে কোন প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানাে কাস্টমার সাপাের্ট নম্বরে (+৮৮০১৭১৩১৬১৯৭৯) সরাসরি যােগাযােগ করে আবেদন বিষয়ক যে কোন প্রকার সহায়তা গ্রহন করা যাবে। উপরের দেওয় বাটনে ক্লিক করুন এবং আবেদন সংক্রান্ত যে কোন সমস্যায় নির্দ্বিধায় কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।

সেনাবাহিনীতে ভর্তির সময় নিম্নেবর্ণিত সনদপত্র /ছবি/লেখার সামগ্রী অবশ্যই সঙ্গে আনতে হবে।

  • অর্জিত শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র/মার্কশীট, ফটোকপি হলে সত্যায়িত হতে হবে, তবে পরবর্তীতে মূল সনদপত্র উপস্থাপন করতে হবে।
  • সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক দেয়া স্থায়ী ঠিকানা ও জন্ম তারিখ সম্বলিত মূল প্রশংসাপত্র এবং এসএসসি পরীক্ষার প্রবেশপত্র।
  • টেকনিক্যাল ট্রেড প্রার্থীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট টেকনিক্যাল ট্রেড কোর্সে যোগ্যতা অর্জনের স্বপক্ষে সনদ পত্রের মূলকপি (ড্রাইভার ট্রেডের ক্ষেত্রে লাইসেন্স থাকলে ঘ। অভিভাবকের সম্মতিসূচক সনদপত্র যা সংশ্লিষ্ট চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত হতে হবে।
  • ও সংশ্লিষ্ট চেয়ারম্যান কর্তৃক দেয়া জন্মসূত্রে নাগরিকত্ব ও চারিত্রিক সনদপত্রের মূল কপি ।
  • নিজ জন্ম নিবন্ধন সনদপত্র এবং জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত ফটোকপি যদি থাকে।
  • পিতা ও মাতা এর জাতীয় পরিচয়পত্র/স্মার্ট কার্ড এর সত্যায়িত ফটোকপি।
  • সদ্যতোলা পাসপোর্ট সাইজের (৫ সেঃ মিঃ x ৪ সেঃ মিঃ) ০৬ কপি এবং ষ্ট্যাম্প সাইজের (২.৫ সেঃমিঃ x ২ সেঃমিঃ) ০২ কপি সত্যায়িত ছবি । ছবির পটভূমি নীল/আকাশী রংয়ের, পরিধেয় পোশাক হালকা রং এর হতে হবে।
  • সাঁতার পরীক্ষা দেয়ার জন্য প্রয়োজনীয় পোশাক ( সাঁতারের নির্ধারিত দিনে)।
  • লিখিত পরীক্ষার জন্য কলম, জ্যামিতি বক্স, পেন্সিল, স্কেল ও ক্লিপবোর্ড ইত্যাদি।
  • উপজাতিদের ক্ষেত্রে, উপজাতি প্রমাণ স্বরূপ তাদের রাজা/উপজাতি প্রধান/সিটি কর্পোরেশন/ইউপি চেয়ারম্যান এর সনদপত্র ।

সেনাবহিনীতে সৈনিক পদের নির্বাচন পদ্ধতি:

স্বাস্থ্য পরীক্ষা, শারীরিক পরীক্ষা, লিখিত পরীক্ষা (বিষয়: বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা) ও সাক্ষাৎকারের মাধ্যমে যোগ্য সৈনিক প্রার্থী নির্বাচন করা হবে। এছাড়া টেকনিক্যাল ট্রেডের প্রার্থীদের সংশ্লিষ্ট ট্রেড বিষয়ক ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহন করতে হবে।

সৈনিক পদে আবেদনে প্রার্থীর শারীরিক যোগ্যতা

শারীরিক যোগ্যতা পুরুষ প্রর্থী: উচ্চতা নূন্যতম ১.৬৮ মিটার ’’৫ ফুট ৬ ইঞ্চি”, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায় এর জন্য: ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি), ওজন ৪৯.৯০ কেজি ”১১০ পাউন্ড”, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার ”৩০ ইঞ্চি”, প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার ”৩২ ইঞ্চি” থাকতে হবে।

শারীরিক যোগ্যতা মহিলা প্রার্থী: উচ্চতা ১.৬০ মিটার ”৫ ফুট ৩ ইঞ্চি”, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায় এর জন্য: ১.৫৬ মিটার (৫ ফুট ১ ইঞ্চি), ওজন ৪৭ কেজি ”১০৪ পাউন্ড”, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার ”২৮ ইঞ্চি”, প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার ”৩০ ইঞ্চি” থাকতে হবে।

জাতীয়তা: বাংলাদেশী নাগরিক (পুরুষ ও মহিলা), স্বাস্থ্য পরীক্ষা: স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য, বৈবাহিক অবস্থা: অবিবাহিত (বিপত্নীক/ বিবাহ বিচ্ছেদকারী নয়), সাঁতার: সাঁতার জানা আবশ্যক (নূন্যতম ৫০ মিটার)।

সেনাবাহিনী নিয়োগ ২০২৪ সার্কুলার নির্বাচন পদ্ধতিঃ

প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: যে সকল প্রার্থীর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হবেন তাদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ১৫-১৯ জানুয়ারি ২০২৩ তারিখে ডিজিএমএস অফিস এবং ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।

মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষার সার্টিফিকেট ও মার্কসীট এর মূলকপি (এসএসসি, এইচএসসি, বিএসসি-ইন-নার্সিং ডিগ্রী ও ইন্টার্ণশীপ সনদপত্র) প্রদর্শন করতে হবে, অন্যথায় ওই প্রার্থী অযােগ্য বলে বিবেচিত হবেন। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ফলাফল আর্মি ওয়েবসাইট অথবা এসএমএস এর মাধ্যমে জানানাে হবে।

চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা: প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য
পরীক্ষা সিএমএইচ, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।

চুড়ান্ত নির্বাচন এবং যােগদান নির্দেশিকা প্রদান: উপরােক্ত সকল পরীক্ষায় যােগ্যতা অর্জন সাপেক্ষে শূন্যাসনের অনুকূলে মেধাক্রম অনুযায়ী প্রার্থীদেরকে সেনাসদর, এজি’র শাখা, পিএ পরিদপ্তর কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত ঘােষণা এবং যােগদান নির্দেশিকা প্রদান করা হবে।

প্রশিক্ষণ: সেনাবাহিনীতে চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীগণ প্রশিক্ষণার্থী অফিসার হিসেবে এএমসি সেন্টার।
অ্যান্ড ফুলে যােগদান করার পর ১০ সপ্তাহ প্রশিক্ষণ গ্রহণ করে কিমিশন পর্যায়ে উত্তীর্ণ হবেন।

সেনাবহিনী কর্তৃক প্রাপ্ত সুযােগ সুবিধাঃ

বেতন-ভাতার সুবিধা: সরকার কর্তৃক নির্ধারিত নিচে বর্ণিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী এএফএনএস অফিসারগণ বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। সেনাবহিনীর অফিসারগন সাধারন সেনাদের থেকে অনেক বেশি বেতন ও ভাত পেয়ে থাকেন।

অন্যান্য সুযােগ সুবিধা

(১) উচ্চতর প্রশিক্ষণ: সেনাবহিনীতে যোগদানেরপর সৈনিক/অন্যান্য সেনারা ব্যক্তিগত যােগ্যতার ভিত্তিতে উচ্চতর প্রশিক্ষণের সুযােগ পাবেন।

(২) বাসস্থান: নিরাপদ ও মনােরম পরিবেশে মানসম্পন্ন বাসস্থান প্রাপ্তির সুযােগ পাবেন সেনাবহিনীতে যোগদানের পরে।

(৩) চিকিৎসা: সামরিক হাসপাতালসমূহে বিনা খরচে উন্নতমানের চিকিৎসা লাভের সুযােগ-সুবিধা পাবেন।

(৪) সন্তানদের অধ্যয়ন: সেনাবাহিনীতে কর্মরত ব্যক্তিদে নিজ সন্তানদের জন্য ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ (AFMC), মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনােলজি (MIST), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (BUP) এবং সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল অথবা কলেজে অধ্যয়নের সুযােগ রয়েছে।

অন্যদের শেয়ার করুন

bdinbd.com