বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২: Bangladesh Army Job Circular 2022. নতুন করে এএমসি ও এডিসি পদে জনবল নিয়োগ দিবে বাংলাদেশ সেনাবাহিনী। এর আগে সেনাবাহিনীতে অসামরিক ও সৈনিক পদের নতুন বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল বাংলাদেশ সেনাবাহিনী। বর্তমানে চলমান সেনাবাহিনীর নিয়োগ সার্কুলারে চাকরি করতে ইচ্ছুক প্রার্থীদেরকে ৩০-০৪-২০২২ তারিখের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

এ দেশে সেনাবহিনী গঠিত হয় ২৬ মার্চ ১৯৭১ সালে। সেনাবহিনীর নীতিবাক্য হলো ‘সমরে আমরা শান্তিতে, আমরা সর্বত্র, আমরা দেশের তরে’। এখন পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনীতে ২ লক্ষ ৬০ হাজার সামরিক এবং ১৩ হাজার ৪ শত ৮ জন বেসমারিক সৈনিক আছে। ১৮ ফেব্রুয়ারি প্রকাশিত সেনাবাহিনীরি সার্কুলার অনুসারে ৭৯তম ডিএসএসসি (এএমসি) এবং ৬৬তম ডিএসএসসি (এডিসি)-পুরুষ/মহিলা জনবল নিয়োগ দেওয়া হবে। বিস্তারিত নিম্নরুপ।

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

প্রতিষ্ঠানের নামবাংলাদেশ সেনাবাহিনী
চাকরির ক্যাটাগরিসরকারি চাকরি (ডিফেন্স)
কোন জেলা?সকল জেলা ও উল্লেখিত জেলা
প্রার্থীর ধরন কী?এএমসি ও এডিসি
নিয়োগ সংখ্যা কত?অসংখ্য
প্রার্থীর বয়স কত?অনুর্ধ্ব ১৮ বছর (০১-০৭-২২)
১৭-২১ বছর (১-০৭-২০২৩)
যোগ্যতা কী?এসএসসি/এইচএসসি
আবেদনের মাধ্যম কী?অনলাইন
আবেদন শুরু১৮ ফেব্রুয়ারি ২০২২
আবেদনের শেষ তারিখ?৩০ এপ্রিল ২০২২
Website এবং আবেদনের ঠিকানাwww.army.mil.bd

সেনাবাহিনী নিয়োগ ২০২২

সেনাবাহিনী নিয়োগ ২০২২ এ ৮৯তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের জন্য নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে আজ ২৫ ফেব্রুয়ারি ২০২২। অসংখ্য জনবল এই কোর্সে নিয়োগ দেওয়া হবে। সার্কুলারে উল্লেখিত শারীরিক ও শিক্ষাগত যোগ্যতার অধিকারী হলে আপনিও হতে পারেন সেনাবাহিনীর একজন সদস্য। যদি আপনি ৮৯তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স এ আবেদন করতে চান তাহলে নিচের বিস্তারি বিবরণ দেখ নিচের দেওয়া লিংক থেকে আবেদন করুন।

শারীরিক যোগ্যতাপুরুষমহিলা
উচ্চতা৫ ফুট ৪ ইঞ্চি (১.৬৩ মি.)৫ ফুট ২ ইঞ্চি (১.৫৭ মি.)
ওজন*৫৭. ০০ কেজি৪৯.০০ কেজি
বুকের মাপস্বাভাবিক ৩০ ইঞ্চি, প্রসারণ ৩২ ইঞ্চিস্বাভাবিক ২৮ ইঞ্চি, প্রসারণ ৩০ ইঞ্চি

শিক্ষাগত যোগ্যতা বাংলাদেশ সেনাবাহিনীর: জাতীয় মাধ্যম: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় যে কোন একটিতে জিপিএ-5.00 ও অন্যটিতে 4.50 পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজী মাধ্যম: ’ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়েই নূন্যতম ‘বি’ গ্রেড পেয়ে প্রার্থীদের উত্তীর্ণ হতে হবে।

বৈবাহিক অবস্থা ও জাতীয়তা: সেনাবহিনীতে চাকরি করতে আগ্রহী প্রার্থীদের অবিবাহিত হতে হবে। কোন ক্রমেই বিবাহিত প্রার্থীগণ আবেদন করতে পারবেন না। এছাড়াও প্রত্যেক প্রার্থীকে জন্ম সূত্রে বংলাদেশী নাগরিক হতে হবে। আপনি যদি বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদনের ইচ্ছা পোষণ করে থাকেন তাহলে সম্পূর্ন বিস্তারিত সেনাবাহনীল অফিসিয়াল সার্কুলার দেখে নিচের দেওয়া আবেদন বাটনে ক্লিক করে আবেদন করুন। ধন্যবাদ!

দেখতে পারেন
৩৩৩ জন নিয়োগ রেলওয়ে
আনসারে বিশাল নিয়োগ
সেনাবাহিনীতে চাকরি

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২
#বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২

অনলাইনে আবেদনের পদ্ধতি: সেনাবাহিনীর ৮৯তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে ২৫ ফেব্রুয়ারি ২০২২ হতে ৩০ এপ্রিল ২০২২ তারিখ পর্যন্ত কেবলই অনলাইনে আবেদন করা যাবে। আবেদনকারী প্রার্থীগণকে joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এর উপরে ডান কোনায় APPLY NOW অপশনে ক্লিক করে ৮৯তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের জন্য APPLY করতে হবে।

আবেদন ফি প্রদান: আবেদনকারী প্রার্থীগণ টেলিটক, Trust Bank t-cash, VISA/Master Card, Bkash, Rocket ইত্যাদির মাধ্যমে ১,০০০ টাকা ”অফেরৎযােগ্য” আবেদন ফি বাবদ প্রদান করতে হবে। আবেদন প্রক্রিয়াতেই ওয়েব সাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যায় এবং তাৎক্ষণিকভাবে প্রাথমিক সাক্ষাঙ্কারের কল-আপ লেটার পাওয়া যায়। অনলাইনে আবেদন করতে যে কোন প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানাে কাস্টমার সাপাের্ট নম্বরে (+৮৮০১৭১৩১৬১৯৭৯) সরাসরি যােগাযােগ করতে পারেবেন।

সেনাবহিনীর নির্বাচন পদ্ধতি: প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: প্রাথমিক নির্বাচনী ”স্বাস্থ্য ও মৌখিক” পরীক্ষা আগামী ১৬ মে ২০২২ তারিখ হতে ২৬ মে ২০২২ তারিখ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে। কোন প্রার্থী নির্ধারিত পরীক্ষার দিন কোন সমস্যার কারনে উপস্থিত হতে না পারলে সার্কুলারে বর্ণিত সময়ের মধ্যে যে কোন দিন উপস্থিত হয়ে উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি পূর্বেই সরাসরি নিজ নিজ পরীক্ষা কেন্দ্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জানাতে হবে।

সেনাবাহিনীর লিখিত পরীক্ষা: বাংলাদেশ সেনাবাহিনীতে প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রার্থীদেরকে বাংলা, ইংরেজী, সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান বিষয়ে সাক্ষাঙ্কার পত্রে উল্লেখিত স্থানে অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষা আগামী ১০ জুন ২০২২ (শুক্রবার) তারিখে নেওয়া হবে। ২০২২ সালের লিখিত পরীক্ষার ফলাফল জুন মাসের শেষ সপ্তাহে সেনাবাহনীর https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (ISSB) পরীক্ষা: লিখিত পরীক্ষায় কৃতকার্য হওয়া প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাঙ্কারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাঙ্কারের তারিখ আইএসএসবির ওয়েবসাইট www.jssb-bd.org এ প্রকাশ করা হবে। সেনাবাহিনীর ‍আন্তঃবাহিনী নির্বাচন পরীক্ষা পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

বাংলাদেশ সেনাবাহিনী ওয়েবসাইট

বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইট সমূহ সেনাবাহিনীর তত্তাবধানে পরিচালিত হয়। সেনাবাহিনী এবং সেনাবাহিনী পরিচালিত বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইট সমূহ যেমন: বাংলাদেশ সেনাবাহিনীর (https://www.army.mil.bd/), ট্রাস্ট ব্যাংক (https://www.tblbd.com/) , সেনা কল্যাণ সংস্থা (https://www.senakalyan.org/), আর্মি ওয়েলফেয়ার ট্রাষ্ট(https://vymaps.com/), সেনা কল্যাণ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড (https://www.senakalyanicl.com/)

সেনাবাহিনীর ট্রেনিং কত দিন ?

সেনাবাহিনীতে সৈনিকদের ট্রেনিং এক (১) বছর যা পূর্বে ছিল ছয় মাস। টের্নিং চলাকালীন সময়ে সৈনিকদরে বেতন ১০,০০০+/- টাকা। এবং টের্নিং চলাকালীন সময়ে সৈনিকদরে সধারন ছুটি আছে, প্রয়োজনে ১৫ দিন পর্যন্ত ছুটি পাওয়া য়ায়।

বর্তমানে আর্মিতে অফিসারদের ট্রেনিং দুই বছর (০২)। টের্নিংরত অবস্থায় অর্মি অফিসারদের ছুটি অন্য সাধারন কর্মরত অফিসারদের থেকে আলাদা। টের্নিং চলাকালীন সময়ে অফিসারদের বেতন ক্যাটাগরী অনুয়ায়ী ১৫ থেকে ২২ হাজার টাকা হতে পারে | বিঃদ্রঃ তথ্য যে কোন সময় পরির্বতন হতে পার | উল্লেখিত তথ্য সেনাবাহিনীর এক সৈনিকের কাছ থেকে প্রাপ্ত |

বাংলাদেশ সেনাবাহিনীতে ভর্তি পরীক্ষার প্রশ্ন?

বাংলাদেশ সেনাবাহিনীতে ভর্তি পরীক্ষার প্রশ্ন বিভিন্ন ক্যাটাগরি অনুসারে হয়ে থাকে যেমন: বাংলাদেশের ইতিহাস, বাংলা ব্যাকরন, ইংরেজী, অংক, সাধারণ জ্ঞান ইত্যাদি বিষয়ে সেনাবাহিনীতে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হতে থাকে। তাই যে সকল প্রার্থী সেনাবাহিনীতে চাকরি করতে চান তাদেরকে উক্ত বিষয়ে ভালোভাবে প্রস্তুতি নিতে হবে। এছাড়া বিগত সালের পরীক্ষার প্রশ্ন থেকে ধারণা নিতে হবে। যাতে ভালো ভাবে বাংলাদেশ সেনাবাহিনীতে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশ গ্রহন করা যায়।

প্রশ্ন-১: বাংলাদেশ সেনাবাহিনী প্রতিষ্ঠিত হয় কবে? উ: ১৯৭১ সালে।

প্রশ্ন-২: বাংলাদেশের সেনাবাহিনীর কয়টি ও কী কী? উ: ৩ টি, 1. সেনাবার্তা, 2. প্রবাহ, 3. আর্মি জার্নাল।

প্রশ্ন-৩: ইস্টবেঙ্গল রেজিমেন্টের প্রতিষ্ঠাতা কে? উ: মেজর গণি।

প্রশ্ন-৪: মেজর গণি কে কোন যুদ্ধে ’টাইগার’ উপাধি দেয়া হয়েছিল? উ: ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধে।

প্রশ্ন-৫: বাংলাদেশ সেনাবাহিনীর বীরশ্রেষ্ঠ কতজন? উ: ০৩ জন, সিপাহী মোস্তফা কামাল, সিপাহী হামিদুর রহমান, ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর।

প্রশ্ন-৬: বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সুপ্রিম কমান্ডার/প্রধান কে? উ: প্রেসিডেন্ট।

প্রশ্ন-০৭: বাংলাদেশ সেনাবাহিনীর স্লোগান কী? উ: সমরে আমরা, শান্তিতে আমরা, সর্বত্রই আমরা দেশের তরে।

প্রশ্ন-০৮: সেনাবাহিনীর নতুন রেজিমেন্টের নাম কী? উ: বাংলাদেশ ইনফ্যান্টি রেজিমেন্ট।

প্রশ্ন-০৯: বাংলাদেশর ১ম প্রধান সেনাপতির নাম কী? উ: জেনারেল এম.এ.জি ওসমানী।

প্রশ্ন-১০: বাংলাদেশ সেনাবাহিনীর প্রতীক কী? উ: ক্রস চিহ্নিত দুটি তরবারি এবং ওপরে কৌণিক অবস্থায় জাতীয় ফুল শাপলা।

প্রশ্ন-১১: বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস কবে পালিত হয়? উ: ২১ নভেম্বর।

প্রশ্ন-১২: দেশের কোথায় কোথায় সেনানিবাস রয়েছে? উ: ঢাকা, মিরপুর, সাভার, গাজীপুর কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, রংপুর, সৈয়দপুর, বগুড়া, খুলনা, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, ঘাটাইল, রাজশাহী।

বাংলাদেশ সেনাবাহিনীতে বয়স কত লাগে?

সেনাবাহিনীতে বিভিন্ন পদ রয়েছে এর মধ্যে ৮৯তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে ০১ জানুয়ারি ২০২৩ তারিখে ১৭-২১ বছর, সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮-২৩ বছর। ৯তম ডিএসএসসি (এএমসি) এবং ৬৬তম ডিএসএসসি (এডিসি) এর ক্ষেত্রে অনুর্ধ্ব ১৮ বছর। সৈনিক পদ আবেদনের ক্ষেত্রে ১-০৭-২০২২ তারিখে ২৮ বছর।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

সেনাবাহিনী নিয়োগ ২০২২: প্রকাশিত ২০২২ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে ৭৯তম ডিএসএসসি (এএমসি) এবং ৬৬তম ডিএসএসসি (এডিসি) পুরুষ/মহিলা প্রার্থীদের নিয়োগ ১৮ ফেব্রুয়ারি ২০২২ থেকে শুরু হবে। সেনাবাহিনীতে যােগদানের জন্য আগ্রহী পুরুষ/মহিলা প্রার্থীদের আবেদনের জন্য প্রয়োজনীয় সকল তথ্যাবলীর বিবরণ নিম্নে দেওয়া হলো।

৭৯তম ডিএসএসসি (এএমসি) এবং ৬৬তম ডিএসএসসি (এডিসি) এর প্রয়োজনী তথ্য

  1. বাহিনীর নাম: সেনাবাহিনী
  2. পদের নাম: (এএমসি) এবং (এডিসি)
  3. শূন্য পদ: ২ টি
  4. নিয়োগ সংখ্যা: অনির্দিষ্ট
  5. বয়স: অনুর্ধ্ব ১৮ বছর
  6. কাজের স্থান: বাংলাদেশের যে কোন স্থানে
  7. ফি প্রদান করতে হবে: ২০০/-
  8. আবেদন করতে হবে: অনলাইনে
  9. আবেদন শুর হবে: ১৮-০২-২০২২
  10. শেষ হবে: ১২-০৩-২০২২
শারীরিক যোগ্যতাপুরুষ প্রার্থীমহিলা প্রার্থী
উচ্চতা৫ ফুট ৪ ইঞ্চি (১.৬৩ মি.)৫ ফুট ২ ইঞ্চি (১.৫৭ মি.)
ওজন*৫৭. ০০ কেজি৪৯.০০ কেজি
বুকের মাপস্বাভাবিক ৩০ ইঞ্চি, প্রসারণ ৩২ ইঞ্চিস্বাভাবিক ২৮ ইঞ্চি, প্রসারণ ৩০ ইঞ্চি

শিক্ষাগত যোগ্যতা: (1) আর্মি মেডিকেল কোর (পুরুষ/মহিলা) এর জন্য: এসএসসি এবং এইচএসইস বা সমমানের উভয় পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তসহ সরকার কর্তৃৃক অনুমোদিত মেডিকেল কলেজ হতে এমবিবিএস ডিগ্রী এবং ইন্টার্ণশীপ সম্পন্নকারী।

(2) আর্মি ডেন্টাল কোর (পুরুষ/মহিলা) এর জন্য: এসএসসি এবং এইচএসইস বা সমমানের উভয় পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তসহ সরকার কর্তৃৃক অনুমোদিত মেডিকেল কলেজ হতে বিডিএস ডিগ্রী এবং ইন্টার্ণশীপ সম্পন্নকারী।

  • বৈবাহিক অবস্থা:
    1. পুরুষ: অবিবাহিত
    2. বিবাহিত (০১-০৭-২০২২ তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সেই পুরুষ প্রার্থী আবেদন করতে পারবেন)।
  • মহিলা: বিবাহিতা/অবিবাহিত।
  • জাতীয়তা: জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।
  • বিস্তারিত সার্কুলার দেখে নিচের দেওয়া বাটন থেকে আবেদন করুন।

সেনাবাহিনী নিয়োগ ২০২২

সেনাবাহিনী নিয়োগ যোগ্যতা ও অযোগ্যতাঃ সেনাবাহিনীতে নিয়োগের ক্ষেত্রে যোগ্যতার পাশাপাশি অযোগ্যতা ও রয়েছে। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারী চাকরি হতে অপসারিত/বরখাস্ত ব্যাক্তি আবেদন করতে পারবে না। আইএসএসবি (ISSB) কর্তৃক ০২ (দুই) বার ক্লিন্ড আউট/প্রত্যাখ্যাত (একবার ক্রিড আউট ও একবার। প্রত্যাখ্যাত হলে আবেদন করা যাবে)।

তবে ০৫ বছর পূর্বে ০২ বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখ্যাত প্রার্থীগণও আবেদন করতে পারবেন। প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃষ্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযােগ্য বলে বিবেচিত হবেন। সেনা, নৌ এবং বিমান বাহিনীর আপিল মেডিকেল বাের্ড কর্তৃক অযােগ্য ঘােষিত। মেডিকেল কলেজের পেশাগত পরীক্ষাসমূহে সর্বমােট দুই বা ততােধিক বিষয়ে রেফার্ড প্রাপ্ত ডাক্তারগণ সেনাবাহিনীতে ভর্তির জন্য অযােগ্য বলে বিবেচিত হবেন।

বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করার নিয়ম

বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করার নিয়ম: সম্প্রতি প্রকাশিত সেনাবাহিনীর নিয়োগে ১৮ ফেব্রুয়ারি ২০২২ তারিখ হতে https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে। আবেদনের জন্য প্রথমে ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এর উপরে ডান কোনায় অ্যাপলাই নাউ (APPLY NOW) তে ক্লিক করে বর্ণিত কোর্সে আবেদন (APPLY) করতে হবে।

আবেদনকারী প্রার্থীগণ Trust Bank T-Cash, VISA/Master Card, Bkash, Rocket ইত্যাদির মাধ্যমে ১০০০/- আবেদন ফি বাবদ প্রদান করতে হবে। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যাবে এবং তাৎক্ষণিকভাবে লিখিত পরীক্ষার জন্য কল-আপ লেটার পাওয়া যাবে। সেনাবাহিনীতে আবেদন করতে যে কোন প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানাে কাস্টমার সাপাের্ট নম্বরে ”+৮৮০১৭১৩১৬১৯৭৯” ফোন করে সরাসরি যােগাযােগ করুন।

বাংলাদেশ সেনাবাহিনীতে নির্বাচন পদ্ধতি: লিখিত পরীক্ষা: সেনাবাহিনী নিয়োগ ২০২২ এর পেশাগত বিষয়ে ১০০ নম্বরের লিখিত পরীক্ষা আগামী ১৮ মার্চ ২০২২ তারিখ ০৯:০০ ঘটিকায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নিবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে নিয়ে যেতে হবে। সেনাবাহিনীর লিখিত পরীক্ষার ফলাফল মার্চ ২০২২ মাসের ৪র্থ সপ্তাহে ওয়েবসাইট ও এসএমএস/টেলিফোনের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

সেনাবাহিনী সৈনিক নিয়োগ

সেনাবাহিনী সৈনিক নিয়োগ ২০২২: বাংলাদেশ সেনাবাহিনী অফিসিয়াল সাইডে প্রকাশি bdinbd.com কর্তৃক পোস্টকৃত বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক পদে ট্রেড-২ বিশেষ পেশার সার্কুলর ইমেজ থেকে আপনার আবেদনের জন্য প্রয়োজনীয় সকল তথ্য বিস্তারি নির্ভুল ভাবে দেখে নিন। আমাদের সাইটি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

  1. স্বাস্থ্য পরীক্ষা: স্বাস্থ্য পরীক্ষা যোগ্য
  2. সাঁতার: সাঁতার জানা অত্যাবশ্যক-সর্বনিম্ন ৫০ মিটার
  3. বৈবাহিক অবস্থা: অবিবাহিত

সেনানিবাহিনী নিয়োগ ২০২২

সার্কুলারে উল্লেখিত সকল পদের জন্য নির্ধারিত ঠিকানায় আবেদনপত্র পৌছানাের শেষ তারিখঃ ৩১ জানুয়ারি ২০২২। বিস্তারিত সকল তথ্য এবং আবেদনপত্র প্রেরণের ঠিকানাসহ আবেদন ফরমের পেতে ভিজিট www.army.Imil.bd এ। সার্কুলারে স্বাক্ষরকারী তথা কন্ট্রোলার অব সিভিলিয়ান পার্সোনেল, সেনাসদর, এজি’র শাখা, পিএ পরিদপ্তর বরাবর কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না। অত্র পরিদপ্তর বরাবর প্রেরিত আবেদনপত্র সরাসরি বাতিল বলে গণ্য হবে।

বি: দ্র: বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়ােগের সকল কার্যক্রম সেনানিবাসের সংশ্লিষ্ট দপ্তরের তত্ত্বাবধানে সম্পন্ন হয়। এছাড়া নির্বাচিত প্রার্থীদের নিয়ােগপত্র সেনানিবাসের সংশ্লিষ্ট দপ্তর হতে ডাকযােগে প্রদান করা হয়। সেনাবাহিনীতে ভর্তির জন্য যেকোন ধরনের প্রতারক বা দালালের কবল থেকে সতর্ক থাকুন। কেউ আর্থিক লেনদেনসহ কোন প্রকার প্রতারণা করার চেষ্টা করলে তাকে নিকটস্থ আইন প্রয়ােগকারী সংস্থার নিকট সােপর্দ করুন। ভুয়া ঠিকানা, ভুয়া সনদপত্র কিংবা ভুল। তথ্য প্রদানের মাধ্যমে সেনাবাহিনীতে ভর্তির তথ্য উদঘাটিত হলে চাকুরীর যে কোনাে পর্যায়ে বরখাস্ত করাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সেনাবাহিনীতে সৈনিক নিয়োগ 2022 সার্কুলার

বাংলাদেশ সেনাবাহিনীতে আরও সমৃদ্ধ করার লক্ষ্যে সৈনিক পদে জনবল যুক্ত করার নিমিত্তে গেল 26 নভেম্বর 2021 তারিখে একটি নিয়োগ বিজ্ঞপ্তি সেনাবাহিনীর অফিসিয়াল ওয়েবসাইট এ প্রকাশ করা হয়েছে। এই নিয়োগ বিজ্ঞপ্তিতে কেবলমাত্র সৈনিক পদে মহিলা ও পুরুষ প্রার্থী যোগদান করা হবে।

প্রয়োজনী তথ্য এক দৃষ্টিতে

  1. বাহিনীর নাম: বাংলাদেশ সেনাবাহিনী
  2. পদের নাম: সৈনিক
  3. শূন্য পদে নিয়োগ: ৬৫০ জন
  4. চাকরির ধরন: ফুল টাইম
  5. কর্মস্থল: বাংলাদেশের যে কোন স্থানে
  6. আবেদন ফি: ২০০ টাকা
  7. আবেদনের মাধ্যম: এসএমএস এবং অনলাইন
  8. আবেদন শুর হবে: ১-১২-২০২১
  9. এই আবেদন শেষ হবে: ৩১-১২-২০২১

সৈনিক পদে আবেদনের নিয়মাবলী

প্রকাশিত সৈনিক পদে আবেদনের জন্য ৩ টি ধাপ সম্পন্ন করতে হবে। সেনাবাহিনী নিয়োগ 2021 সার্কুলার অনুসারে ১ম-৩য় ধাপ পর্যায়ক্রমে অতিক্রম করতে হবে। নিচে তিনটি ধাপের বর্ননা নিচে বিস্তারিত দেওয়া হলো।

১ম ধাপ

1. সাধারণ (জিডি) প্রার্থীদের ক্ষেত্রে যেভাবে SMS পাঠাতে হবে: প্রথম SMS: SAINIK <স্পেস> 1st Thee Letter of SSC Board <স্পেস> ROLL <স্পেস> Passing Year <স্পেস> District Code লিখে Send করুন 16222 নম্বরে।

2. বিএনসিসি (BNCC) প্রার্থীদের ক্ষেত্রে যেভাবে SMS পাঠাতে হবে: প্রথম SMS: SAINIK <স্পেস> 1st Thee Letter of SSC Board <স্পেস> ROLL <স্পেস> Passing Year <স্পেস> District Code <স্পেস> BNCC লিখে Send করুন 16222 নম্বরে।

3. সেনাসন্তান (SS) প্রার্থীদের ক্ষেত্রে যেভাবে SMS পাঠাতে হবে: প্রথম SMS: SAINIK <স্পেস> 1st Thee Letter of SSC Board <স্পেস> ROLL <স্পেস> Passing Year <স্পেস> District Code <স্পেস> SS লিখে Send করুন 16222 নম্বরে।

লক্ষনীয়: টেকনিক্যাল ট্রেডে আবেদন করতে আগ্রহী প্রার্থীগণ SMS করার নিয়ম জানতে নিচে দেওয়া সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার দেখুন।

সেনাবাহিনীতে নিয়োগ 2022

Post Related Things: বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ পুরুষ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার বেসামরিক, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার pdf, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ মহিলা, বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ 2022, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সিভিল, বাংলাদেশ সেনাবাহিনীতে অফিসার পদে নিয়োগ ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ ২০২২ পুরুষ।

Other Post Related Things: বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ পুরুষ, বাংলাদেশ সেনাবাহিনী সিভিল নিয়োগ ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী বেসামরিক নিয়োগ ২০২২, বাংলাদেশ সেনাবাহিনীর বেসামরিক পদে নিয়োগ ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ ২০২২ সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২, সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার বেসামরিক, সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার জুলাই, সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার অফিসার।

56 thoughts on “বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২”

  1. আমি সেনাবাহিনী তে সিনিক হিসাবে থাকতে চায় আমি দেশের জন্য কিছু করতে চায়

    Reply
  2. 31 আগষ্ট সময় শেষ,,,
    নতুন কোন আবেদনের তারিখ এর লিনক খুজতেছি

    Reply
    • আবেদন করুন বাটনে ক্লিক আবেদন করতে পারেন। নতুন প্রত্যেক সার্কুলারের উপরে বাটন দেওয়া আছে। আবেদনের নিয়মাবলি সুন্দর করে দেওয়া আছে। ভালো করে দেখে আবেদন করুন।

      Reply
  3. আমার ssc 3.94 আর Hsc 2.78 আর স্নাতক চলছে
    আমি পারব আবেদন করতে

    Reply
  4. আবেদন বাতিল হতে পারে কি কি কারণে প্লিজ বলবেন??

    Reply
    • সাধারনত ত্রুটিপূর্ন বা ভুয়া তথ্য দিলে আবেদন বাতিল হয়। আবেদন করার প্রক্রিয়া গুলো সঠিকভাবে সম্পন্ন করতে হবে। কোন ভুল করা যাবে না। এছাড়া যারা আবেদন করে সকলকেই পরীক্ষার জন্য ডাকা হয়। এ নিয়ে টেনশন করার কিছু নেই

      Reply
  5. বেসামরিক পদের আবেদনের শেষ তারিখ তো ছিলো ৩১ আগস্ট। এখন কি আবেদনের সময়সীমা বাড়িয়েছে?

    Reply
  6. Assalamu alaikum sir
    Ami Feni theke comment korteci
    Dear sir,
    Amr nam mim.ami hsc exam dicci(2021)Business studies. Amr abbur cakri ney podar khoroc dite parvena kintu vercity te podte cai tai nijer khoroc nije diye podte cai amk akta cakri diye help korun.
    Age:07-12-2001
    Hight:5.2inch

    Reply
    • ওয়া আলাইকুমুস্ সালাম ওয়ারহমাতুল্লাহি ওয়াবারকাতু! আপু আপনার যোগ্যতা অনুযায়ী কোন পদে জন্য আবেন করুন। আমরাতো এখানে চাকরি দেইনা। আমরা সুধু সার্কুলার প্রকাশ করি। আপনি আপনার যোগ্যতা অনুযায়ী আবেদন করুন। ভালো করে চাকরির জন্য প্রস্তুতি নিন। ইনসাআল্লা আল্লাহ চাইলে চাকরি হয়ে যাবে।

      Reply
  7. চাকরি সেনাবাহিনীর করতে চাই

    Reply
    • স্যার আমার পায়ে ছোট বেলা সাইকেল চালাতেই পা কেটে গেছিলো লোকে বলে আমি আর্মিতে যোগ দিতে পারমু না প্লিজ আমাকে একটু বলবেন আমি কি যোগ দিতে পারমু

      Reply
      • অল্প পরিমান বা একটু বেশি পরিমান কাটলে তাতে সমস্যা নাই। আপনার পা কাটার পরিমান কি তা আপনার জানা আছে। ধন্যবাদ

        Reply
  8. আসসালামু আলাইকুম আমার এসএস সি ২.১৯ এইস এস সি ৩.২০ বিবি এস ৩য় বিভাগ বয়স ২৮ বছর। আমি কী আবেদন করতে পারবো। দয়া করে জানাবেন। আমার একটি চাকুরী বিশেষ দরকার আমার পরিবারের জন্য

    Reply
    • খুবেই দুখি:ত! এসএসসি রেজাল্ট ৩.০০ থাকতে হবে, এবং বয়স ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে ১৭ থেকে ২১ বছেরর মধ্যে থাকতে হবে। ধন্যবাদ

      Reply
  9. আমাদের এস এম এস কখন আসবে? কক্স বাজার জিলাতে!

    Reply
  10. আমাদের এস এম এস কখন আসবে? কক্স বাজার জিলাতে! আর আমাদের মাট কখন হব?

    Reply
  11. আসসালামু আমার মনে খুবে আশা চিল সৈনিক হব মনে আশা পুরা হইনে….লেখাপরা জন্য

    Reply
  12. এসএসসি ২০২১ এর ছাত্ররা কি আবেদন করতে পারবে

    Reply
  13. আসসালামু আলাইকুম।।।।

    আমি এখনও এসএসসি পরীক্ষা দেইনি। কিন্তু ২০২২ সালে এসএসসি পরীক্ষা দেব। আর জেডিসি পরীক্ষায় ৪.২৮ পেয়েছি আমি কি আবেদন করতে পারবো। আর কিভানে আবেদন করবো প্লিজ বলবেন

    Reply
  14. আসসালামু আলাইকুম।।।।

    আমি এখনও এসএসসি পরীক্ষা দেইনি। কিন্তু ২০২২ সালে এসএসসি পরীক্ষা দেব। আর জেডিসি পরীক্ষায় ৪.২৮ পেয়েছি আমি কি আবেদন করতে পারবো। আর কিভানে আবেদন করবো প্লিজ বলবেন

    Reply
  15. হ্যালো ভাই আমার ছোট ভাই apply করতে চাইসিলো কিন্তু আমার বাবার আইডি নাই ওনি বিদেশ সিলো asher পর মারা গেছে আর হয় নাই এখন আইডি কার্ড চারা কি হবে না.

    Reply
  16. বাংলাদেশ সেনাবাহিনী আমার ভালো লাগে।। কিছু দিন আগে দেখ সেনা প্রাধান মোঃ শফিউদ্দিন কে তার কথা খুব গুরুত্বপূর্ণ।।।। আমার ও ইচ্ছা করে আমি সেনাবাহিনীর চাকরি পাবো কিন্তু আমি গরিব পরিবারে জন্মগ্রহণ করার কারনে হয় না ঘুষ দিয়ার মত শক্তি নাই।।। কেও আমাকে সাহায্য করেন আমি বাংলাদেশ সেনাবাহিনী হতে চাই

    Reply
    • ঘুষ দিয়েতো এমনিতেই চাকরি হবে। যোগ্যতায় চাকরি হবে। আপনার যোগ্যতা অনুযায়ী আবেদন করুন। আল্লাহ চাইলে চাকরি হয়ে যাবে।

      Reply
  17. আমি লম্বা 5 ফিট 7 Jsc =3.50 ssc=4.43 (সরকারি ভাবে কম্পিউটার সেখা ও তাতে A+আছে )ও ডিপ্লোমা
    ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার্স 3.51 আমি কি সেনাবাহিনী তে আবেদন করতে পারবো আমার জন্ম তারিখ 12/12/1996 আপনি কি আমাকে সাহাযো করবেন ফোন নম্বর =01761840675 আমার কি সেনাবাহিনীতে চাকরি হবে

    Reply
  18. আস্সালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহ ।ভাইয়া আমার নাম এস এম . সাব্বির । আমি এসএসসি পরীক্ষা দিবো ২০২২ সালে । আমি সেনাবাহিনী হতে আগ্রহী । জেএসসি পরীক্ষার গ্রেড পয়েন্ট : ৪ . ৮৩ আমার উচ্চতা ৫.৮ ইঞ্চি । আমাদের মাঠ কবে হবে ? আর আবেদন করতে হবে কবে ? দয়া করে যদি একটু বলতেন ।

    Reply
    • ভাই আপনি এসএসসি পরীক্ষা দেওয়ার পরে আবেদন করতে পারবেন। আপনার উচ্চতা ঠিক আছে। এসএসসি/এইচএসসি পরীক্ষায় যে কোন একটিতে 5.00 এবং অন্যটিতে 4.50 থাকতে হবে। ভালো করে পড়াশুনা করুন। ইনশাআল্লা ২০২৩ সালের প্রকাশিত বিজ্ঞপ্তিতে আবেদন করবেন। ধন্যবাদ!

      Reply
  19. আমার বয়স ২৫ বছর আমি 2021 সালের
    S.S.C তে 4.50 পেয়েছি আমি কি সেনাবাহিনীর সৈনিক পদে নিয়োগ আবেদন করতে পারবো,,,?

    Reply
  20. স্যার আমার জন্ম সাল 17/12/1997 2021সালে আমি SSC তে 4.50 পেয়েছি আমি কি বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক পদে নিয়োগ আবেদন করতে পারবো

    Reply

Leave a Comment

bdinbd.com