পরিবেশ অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩, পদ ২৭৫ টি

4.4/5 - (7 votes)

পরিবেশ অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩Department of Environment job circular 2023: ২৭৫ জন জনবল পরিবেশ অধিদপ্তরের অধীনে রাজস্বখাতভুক্ত শুণ্য পদে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তিতে উল্লিখিত শূন্য পদসমূহ পূরণের লক্ষ্যে আগ্রহী বাংলাদেশী নাগরিকদের নিকট হতে অনলাইনে দরখাস্ত আহবান করা যাচ্ছে। আবেদনের সময়সীমা আগামী ০৫ ফেব্রুয়ারী ২০২৩ ইং পর্যন্ত।

পরিবেশ অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ সরকারের একটি পরিবেশ সংরক্ষণে দায়িত্বশীল অধিদপ্তর হচ্ছে পরিবেশ অধিদপ্তর। এটি ঢাকা,বাংলাদেশে অবস্থিত। বর্তমানে এই অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্ব পালন করছেন ড. আবদুল হামিদ। এটি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এর অধীনস্থ একটি বিভাগ।

প্রতিষ্ঠানের নাম কী?পরিবেশ অধিদপ্তর
চাকরির ধরন কী?সরকারি চাকরি
কোন জেলা?সকল জেলা
ক্যাটাগরি কতটি?১৩ টি
নিয়োগ সংখ্যা কত?২৭৫ টি
বয়সসীমা?১৮-৩০ বছর
আবেদনের মাধ্যম কী?অনলাইন
আবেদনের শেষ তারিখ কবে?০৫ ফেব্রুয়ারী ২০২৩
ওয়েবসাইটhttp://www.doe.gov.bd/

পদের নাম ও নিয়োগ সংখ্যা

পরিবেশ অধিদপ্তর কর্তপক্ষ কর্তৃক আবারও নতুন করে ১৩ টি শূন্য পদে জনবল নিয়োগ দেওয়া হবে। পরিবেশ অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ সার্কুলারের সংক্ষিপ্ত বিবরণ যেমন: পদ সমূহের নাম, প্রত্যেক পদে মোট নিয়োগ সংখ্যা, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা ও বেতন স্কেল ইত্যাদি সুশৃঙ্খলভাবে তুলে ধরা হলো।

১. প্রজেকশনিষ্ট কাম ক্যামেরাম্যান- ০১ টি

২. হিসাবরক্ষক- ৪০ টি (বাণিজ্য বিভাগে স্নাতক পাস)

৩. সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর- ১৫ টি

৪. উচ্চমান সহকারী- ০৩ টি

৫. গবেষণাগার সহকারী- ১২ টি (বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক পাস)

৬. নমুনা সংগ্রহকারী- ৪৬ টি (বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক পাস)

৭. ডাটা-এন্ট্রি অপারেটর- ৫০ টি

৮. স্টোর কিপার- ০২ টি (বাণিজ্য বিভাগে উচ্চ মাধ্যমিক পাস)

৯. অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক- ০৫ টি

১০. গাড়ি চালক- ০২ টি

১১. প্রসেস সার্ভার- ০৮ টি

১২. ক্যাশ সরকার- ০১ টি

১৩. অফিস সহায়ক- ৯০ টি

আবেদনের যোগ্যতা

পরিবেশ অধিদপ্তর নিয়োগ ২০২৩ এ আবেদন করার জন্য প্রার্থীদেরকে সার্কুলারে উল্লেখিত বিভিন্ন পদের জন্য শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে জেএসসি থেকে স্নাতক ডিগ্রী পর্যন্ত। অভিজ্ঞতা ২-৩ বছরের মধ্যে থাকতে হবে। এছাড়া কম্পিউটার চালনায় দক্ষতা সহ কম্পিউটারের বিভিন্ন কাজে পারদর্শী হতে হবে। ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। এর বাইরে আরও বিস্তারিত তথ্য জানতে অফিসিয়ার সার্কুলারটি দেখুন।

আবেদনের বয়স

দেখেনিন পরিবেশ অধিদপ্তরে আবেদনের বয়স: সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে ০১ ডিসেম্বর ২০২২ ইং তারিখে ন্যুনতম ও সর্বোচ্চ বয়স হবে ১৮-৩০ বৎসর। বীর মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাগণের পুত্র-কন্যা, শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ন্যুনতম ও সর্বোচ্চ বয়স হবে সর্বোচ্চ ১৮-৩২ বৎসর। প্রার্থীর বয়স প্রমাণের ক্ষেত্রে কোন প্রকার এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

আবেদনের নিয়ম

এই পোস্টের আলোচ্য বিষয় হলো পরিবেশ অধিদপ্তর নিয়োগ ২০২৩ এই নিয়োগে যে সকল প্রার্থীরা আবেদন করতে চান তাদেরকে ৫ ফেব্রুয়ারী ২০২৩ তারিখের মধ্যে টেলিটক ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন সম্পন্ন করতে হবে। সরাসরি এই পোস্টের মাধ্যমে আবেদন করতে নিচের দেওয়া আবেদন লিংকে ক্লিক করুন।

পরিবেশ অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩/ DOE job circular 2023 pdf

পরিবেশ অধিদপ্তর নিয়োগ ২০২৩
পরিবেশ অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

DOE job circular 2022 pdf download link : https://bdinbd.com/wp-content/uploads/DOE-job-circular-2023-pdf.

দেখুন নতুন নিয়োগ

উল্লেখ্য যে, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর ও উচ্চমান সহকারী পদে আবেদনের ক্ষেত্রে বিভাগীয় প্রার্থীদের জন্য বয়সসীমা সর্বোচ্চ ৪০ বৎসর পর্যন্ত শিথিলযোগ্য। বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীদেরকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে। প্রার্থী নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান সকল বিধি-বিধান অনুসরণ করা হবে।

প্রার্থী কর্তৃক প্রেরিত অসত্য/ত্রুটিপূর্ণ/অসম্পূর্ণ আবেদনপত্র সরাসরি বাতিল বলে গণ্য হবে। প্রার্থী কর্তৃক প্রদত্ত আবেদনপত্র অসত্য/ত্রুটিপূর্ণ/ভুয়া প্রমাণিত হলে তার নিয়োগ সরাসরি বাতিল করা হবে। পাশাপাশি সংশ্লিষ্ট প্রার্থীর বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। যে সকল প্রার্থীর জাতীয় পরিচয়পত্র নম্বর রয়েছে সে সকল প্রার্থীদের অনলাইন আবেদনপত্রের নির্ধারিত স্থানে এনআইডি নম্বর উল্লেখ করতে হবে।

উল্লেখ্য যে, যে সকল প্রার্থীর এনআইডি নম্বর নেই সে সকল প্রার্থীকে এনআইডি প্রাপ্তির পর সত্যায়িত কপি জমা দিতে হবে। নিয়োগকারী কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদের সংখ্যা হ্রাস বা বৃদ্ধি ও বিজ্ঞপ্তি স্থগিত/বাতিল/প্রত্যাহার করার অধিকার সংরক্ষণ করেন। নির্বচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদের কোনো প্রকার টি.এ/ডিএ প্রদান করা হবে না। প্রার্থী নিয়োগ সংক্রান্ত সকল বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

পরিবেশ অধিদপ্তরে আবেদনকারী যে সকল প্রার্থীর এনআইডি নম্বর আছে সে সকল প্রার্থী অনলাইন আবেদনপত্রের নির্ধারিত স্থানে এনআইডি নম্বর উল্লেখ করবেন। আর যাদের এনআইডি নম্বর নেই তারা এনআইডি প্রাপ্তির পর সত্যায়িত কমি জমা দিবেন।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদের সংখ্যা কমাতে/বাড়াতে পরে, এমনকি নিয়োগ বিজ্ঞপ্তি স্থগিত/বাতিলও করতে পারে।

অন্যদের শেয়ার করুন

Leave a Comment

bdinbd.com